ক্যামেরনের আহবানে সাড়া নেই

Cameronইন্টারনেট যেন নেতিবাচক কোনো প্রভাব না ফেলতে পারে শিশুদের ওপর, সে বিষয়ে খুব সচেতন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শিশুদের পর্নোগ্রাফির সাইটগুলো থেকে দূরে রাখতে কম্পিউটারে ফিল্টারিংয়ের সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানিয়েছিলেন তিনি। কিন্তু প্রধানমন্ত্রীর এমন আহ্বানে খুব একটা কর্ণপাত করেননি যুক্তরাজ্যের ইন্টারনেট ব্যবহারকারীরা। পাত্তা পাচ্ছেন না ডেভিড ক্যামেরন!
দেশটির টেলিযোগাযোগ, সম্প্রচার ও ডাক বিভাগের নিয়ন্ত্রক সংস্থা অফকমের এক প্রতিবেদনে উঠে এসেছে বিষয়টি। প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ইন্টারনেট ব্যবহারকারীদের মাত্র ১৩ শতাংশ ফিল্টারিং সফটওয়্যারটি ব্যবহার করতে রাজি হয়েছেন।
গত বছরের জুলাইয়ে সফটওয়্যারটি ব্যবহারের জন্য ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতি আহ্বান জানান ক্যামেরন। তিনি ইন্টারনেট সেবা প্রদানকারী কোম্পানি বিটি, টকটক, স্কাই ও ভারজিন মিডিয়াকে গ্রাহকদের সফটওয়্যারটি ব্যবহার করতে উৎসাহিত করার নির্দেশ দেন।
অথচ এক বছর পর প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, নির্দেশপ্রাপ্ত চারটি প্রতিষ্ঠানের মধ্যে কেবল টকটকের ৩৬ শতাংশ ব্যবহারকারী ফিল্টারটি ব্যবহার করেছেন। বাকি তিনটি প্রতিষ্ঠানের মধ্যে ভারজিন মিডিয়ার মাত্র ৪ শতাংশ, বিটির ৫ এবং স্কাইয়ের ৮ শতাংশ ব্যবহারকারী ফিল্টারটি ব্যবহার করেন।
ফিল্টার সফটওয়্যারটির প্রতি ব্যবহাকারীদের অনীহা পর্নো সাইটের প্রতি তাদের আগ্রহই নির্দেশ করে বলে মনে করছে প্রতিষ্ঠানগুলো।
এমন প্রতিবেদন হাতে পাওয়ার পর ডেভিড ক্যামেরন এখন কি ভাবছেন, তা জানা যায়নি এখনও। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button