শুনলেন নির্যাতিতদের কথা

রোহিঙ্গা ক্যাম্পে ব্রিটিশ মন্ত্রী

markকক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত অঞ্চলবিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। এসময় তিনি রোহিঙ্গা নারীদের মুখে নির্যাতনের কথা শোনেন। মার্ক ফিল্ড বলেন, ‘রোহিঙ্গা ইস্যু এখন আন্তর্জাতিক। তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে ব্রিটিশ সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নয়, শান্তিপূর্ণ আলোচনায় এর সমাধান চাই আমরা। একটু সময়ক্ষেপণ হলেও, আন্তরিকভাবে নাগরিক সম্মান দিয়েই যেন প্রত্যাবাসন হয় এটিই কাম্য।’
গতকাল বেলা ১১টার দিকে একটি বেসরকারি বিমানযোগে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন তিনি। সেখান থেকে দুপুর সাড়ে ১২টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করেন এবং দুয়েকটি ত্রাণ কেন্দ্র পরিদর্শন করেন। এসময় কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। পরে সেখান থেকে মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার স্বাস্থ্যকেন্দ্র, ত্রাণকেন্দ্র ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করেন।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. আফরুজুল হক টুটুল জানিয়েছেন, ক্যাম্পে পৌঁছে ব্রিটিশ প্রতিমন্ত্রী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। বেশ কয়েকজন নির্যাতিত নারীর সঙ্গেও কথা বলেন। এসময় রোহিঙ্গা নারী-পুরুষের মুখে তাদের ওপর মিয়ানমারে চলা নির্যাতনের কথা শোনেন। তিনি রোহিঙ্গারা স্বদেশে ফিরে যাবেন কিনা জানতে চান। এর জবাবে রোহিঙ্গারা বলেন, তারা তাদের অধিকারসহ সব কিছু ফিরে পেলে এবং নিরাপত্তার বিষয়টি আন্তর্জাতিক কোনও সংস্থার মাধ্যমে নিশ্চিত করা গেলে মিয়ানমারে ফিরে যাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button