মাত্র দেড় কিলোর পথেই রিকশা ভাড়া ২০৬ পাউন্ড !

Rikshwaমাত্র দেড় কিলোমিটার পথ আর এই পথের রিকশা ভাড়া হল ২০৬ পাউন্ড অথবা ৩১৮ ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ২৫হাজার টাকা। আপনাকে এই টাকাই আলাদা করে রাখতে হবে যদি আপনি লন্ডনে রিকশায় উঠতে চান। তাও আবার মাত্র দেড় কিলোমিটার রাস্তা যাওয়ার জন্যে। শুনে অবাক হচ্ছেন ? আসলে অবাক হওয়ারই কথা, তবে ঘটনা একদম সত্যি।
লন্ডন শহর বেড়াতে আসা পর্যটকদের কাছ থেকে অক্সফোর্ড সার্কাস থেকে মার্বেল আর্ক যাওয়ার জন্যে এই অবিশ্বাস্য ভাড়া দাবি করছেন এক রিকশা চালক। ঘটনাটি ভিডিওতে ধরে রেখেছিলেন এক ট্যাক্সি চালক। তবে হতবুদ্ধি সেই পর্যটক রিকশা চালকের হাতে ভাড়ার টাকা তুলে দেয়ার আগেই কয়েকজন ট্যাক্সি চালক একসঙ্গে মিলে সেই রিকশাওয়ালাকে পাকড়াও করেন। তাঁরা জানতে চান এই অবৈধ ভাড়া কোন সাহসে সে দাবি করে? এই কাজের সাফাই দিতে গিয়ে সেই রিকশা চালক জানান, তাঁর কাছে বৈধ প্রাইস লিস্ট আছে। ট্যাক্সিচালকরা বলেন অক্সফোর্ড সার্কাস থেকে মার্বেল আর্ক যাওয়ার জন্যে তাঁরা নেন মাত্র ৭ পাউন্ড।
এই তর্কাতর্কির ভিডিওটি দেখে ওয়েস্টমিনিস্টার সিটি কাউন্সিল তাদের সরকারি ওয়েবসাইটে একটি বিবৃতিতে দিয়েছে। কাউন্সেলর রিচার্ড বেডো জানিয়েছেন, ভিডিওটিতে উদ্ধত রিকশা চালকটির সাহস দেখে তাঁরা বাকরুদ্ধ। এই কারণেই তাঁরা দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছেন লন্ডন শহরের রাস্তায় রিকশার উপরে আরও বেশি বিধিনিয়ম আরোপ করার পক্ষে।
এতে একদিকে যেমন পর্যটকদের ঠগদের হাত থেকে বাঁচানো যাবে, অন্যদিকে রাস্তার ভিড়ও নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। লন্ডনে রিকশা নিয়ে এই সমস্যা আজকের নয়। তবে যত দিন যাচ্ছে তত বাড়ছে এদের দৌরাত্ম্য। বিষয়টি নিয়ে মেয়র বরিস জনসন এতটাই বিরক্ত যে লন্ডনের রাস্তায় তিনি রিকশা ব্যান করে দেয়ার কথাও ভাবছেন বলে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button