চীনে বর্ষবরণ উৎসবে পদদলিত হয়ে নিহত ৩৫

Chainaএয়ার এশিয়ার বিমান দুর্ঘটনা বিশ্ববাসীর বছর শেষের আনন্দ খানিকটা ফিকে করেছে। ভয়াবহ দুর্ঘটনা দিয়ে শুরু হলো নতুন বছরও। এবার অকুস্থল চীনের বৃহত্তম শহর সাংহাই। বর্ষবরণের আনন্দে মাততে গিয়ে পদপিষ্ট হল মৃত্যু হলো কমপক্ষে ৩৫ জনের। এছাড়াও গুরুতর আহত ৪৩ জনের চিকিৎসা চলছে। আহতদের দাবি, একটি বহুতল থেকে ১০০ ডলারের জাল নোট ফেলা হচ্ছিল। সেগুলোর লোভেই এই ঘটনা ঘটেছে। দুর্ঘটনার তদন্ত শুরু করেছে প্রশাসন।
বর্ষবরণের আনন্দে সামিল হতে প্রতি বছরই সাংহাইয়ে হুয়াংপু নদীর ধারে চেন ই স্কোয়্যারে জড়ো হন বহু মানুষ। বুধবার রাতেও আতসবাজি আর আলোর রোশনাই দেখার জন্য ভিড় জমিয়েছিলেন কয়েক হাজার মানুষ। অশান্তি শুরু হয় রাত সাড়ে ১১টা নাগাদ।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হঠাৎ ঠেলাঠেলি মাত্রাতিরিক্ত বেড়ে যায়। কী কারণে এত ঠেলাঠেলি বুঝে ওঠার আগেই কিছু মানুষ নিজেদের মধ্যে মারপিট শুরু করে। ভিড়ের চাপে অনেকে মাটিতে পড়ে যায়। এমনকি চেন ই স্কোয়্যার সংলগ্ন রাস্তাতেও ভিড় সরতে থাকে। তুমুল হইচই আর পদপিষ্ট হওয়া সেই শুরু।
চেন ই স্কোয়্যার এলাকাটি অনেক বড়। প্রতি বছরই বর্ষবরণের আনন্দে সামিল হতে ভিড় করেন দেশ-বিদেশের পর্যটকরা। প্রচুর নিরাপত্তরক্ষীও মোতায়েন করা হয়। কোনো দিনও এই রকম হয়নি বলেই দাবি করছে প্রশাসন। এখন পর্যন্ত ৩৫ জনের দেহ উদ্ধার হয়েছে। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেই আশঙ্কা।
তবে পদপিষ্ট হওয়ার সঠিক কারণ জানা না গেলেও, আহতদের কয়েকজনের দাবি, চেন ই স্কোয়্যার সংলগ্ন একটি বহুতল থেকে কিছু কাগজ ফেলা হচ্ছিল। কাগজগুলো ১০০ মার্কিন ডলারের মতো দেখতে। তবে নোটগুলো যে জাল ছিল, হাতে নিয়ে তা বোঝা যায়। ওই জাল নোটগুলোর লোভেই পদপিষ্টের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button