‘নৈতিকভাবে শক্তিশালী না হয়ে ভালো কিছু করা সম্ভব নয়’

abu-sayed-abdullahনৈতিকভাবে শক্তিশালী না হয়ে মানুষ কখনো ভালো কিছু করতে পারে না বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।
হিমালয়ের ‘লাকপা রি’ পর্বতশিখরে বাংলাদেশের প্রথম অভিযান উপলক্ষে শুক্রবার বিকালে অভিযাত্রীদের হাতে জাতীয় পতাকা প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।
জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এ উপলক্ষে সংবাদ সম্মেলন করে বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান।
অতিথিরা এভারেস্টের উত্তর-পূর্বে অবস্থিত ২৩ হাজার ১১৩ ফুট উঁচু পর্বতশিখরে অভিযানের জন্য তিন সদস্যের হাতে জাতীয় পতাকা তুলে দেন এবং তাদের সফলভাবে ফিরে আসা কামনা করেন।
আগামী ২ মে তিব্বত সীমান্তের ‘ক্যারুং’ থেকে ২৫ দিনের এ অভিযানের নেতৃত্ব দেবেন দুইবার এভারেস্ট আরোহী এম এ মুহিত। দলের অপর দুই সদস্য হলেন বাহলুল মজনু এবং শায়লা পারভীন।
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, সবাই সব কাজে তরুণদের উৎসাহিত করেন। কিন্তু সবাইকে তরুণ হলে সফলতা আসবে বলে মনে হয় না। তরুণদের যিনি নেতৃত্ব দেবেন সেই প্রবীণকে হতে হবে নৈতিক এবং যোগ্যতা সম্পন্ন। আর তিনি যদি খারাপ হন তাহলে তরুণরা মহাবিপদগ্রস্ত হবে, এর অনেক উদাহরণ রয়েছে।
তিনি আরো বলেন, চারদিকে অনৈতিকতার মধ্যেও মানুষ কিন্তু নৈতিকতায় ফিরে আসতে চায়। বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি মানুষের মধ্যে নৈতিকতা কাজ করছে। অতএব, নৈতিকভাবে শক্তিশালী না হয়ে মানুষ কখনো ভালো কিছু করতে পারে না।
এ সময় হোসেন জিল্লুর রহমান বলেন, অধ্যবসায়, সাধন, পরিশ্রম এবং মানসিক প্রস্তুতি সফলতার জন্য খুব জরুরি। বাংলাদেশে এখন অনেক উন্নত চিন্তা হচ্ছে। এসবের জন্য যেসব উপাদান রয়েছে তা সঠিকভাবে নির্ণয় করা উচিত। শুধু যে পর্বত অভিযানের জন্য সুস্বাস্থ্যের প্রয়োজন তা নয়, জীবনের সব ক্ষেত্রেই মানসিক ও সুস্বাস্থ্যের প্রয়োজন রয়েছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- অভিযানের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান প্যারাগন এগ্রো লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মোল্লা মামুন মনোয়ার, এমকে এন্টারপ্রাইজেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুনতাসীর করীম এবং আরলা ফুডস বাংলাদেশ লিমিটেডের ডিজিএম আহমেদ কবির। -ইউএনবি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button