অস্ট্রেলিয়ার প্রতি শেখ হাসিনা

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দিন

Hasinaরোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার পাশাপাশি মানবিক সাহায্য প্রদানের জন্য অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অস্ট্রেলিয়ায় তিন দিনের সরকারি সফরের প্রথম দিন আজ শুক্রবার সিডনিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ-এর সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।
এ সময় প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে হবে। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার চুক্তি করেছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না।
বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।
ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে স্থানীয় সময় সকাল ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিডনিতে অবস্থানকালে প্রধানমন্ত্রী এ হোটেলেই থাকছেন। ৩০ মিনিটের এ বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমপ্রেশন লিডার হিসেবে অখ্যায়িত করেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণে তার সরকারের পদক্ষেপ এবং প্রশাসন, বিচার বিভাগ ও সংসদে নারীদের অংশগ্রহণ ও ভূমিকার কথা উল্লেখ করেন।
বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ব্যাপারে করণীয় সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের সাহায্য করে যেতে হবে। পাশাপাশি মিয়ানমার যাতে তাদের ফেরত নেয় সেজন্য চাপ বজায় রাখতে হবে।
শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দর সিডনিতে অবতরণ করেন। সেখানে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এরপর মোটর শোভাযাত্রা করে ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে প্রধানমন্ত্রীকে নিয়ে আসা হয়। গ্লোবাল সামিট অব ওমেন সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর এ অস্ট্রেলিয়া সফর। এ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল উইমেন’স লিডারশিপ’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হবে।
এদিকে, সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের পর স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় এ হোটেলেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ডাম থি নোক থিহ।
পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, এ সময় অনুষ্ঠিত বৈঠকে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসংশা করেন। গ্লোবাল উইমেনস লিডারশিপ ভূষিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button