মূল্যস্ফীতি দীর্ঘায়িত হবে

সুদ হার ০.১ শতাংশ রাখার সিদ্ধান্ত ব্যাংক অব ইংল্যান্ড‘র

ব্যাংক অব ইংল্যান্ড তার অর্থ বিষয়ক নীতি অপরিবর্তিত রাখার কথা ঘোষণা করেছে। তবে আগামী দিনগুলোতে মূল্যস্ফীতি আরো দীর্ঘায়িত হওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছে। নীতি নির্ধারকরা ব্যাংকের মূল ঋণের ক্ষেত্রে সুদের হার ঐতিহাসিক ০.১ শতাংশ রাখার সিদ্ধান্ত নিয়েছেন, যা ২০২০ সালের মার্চ থেকে কার্যকর রয়েছে। ৭-১ ভোটে তারা ৮৯৫ বিলিয়ন পাউন্ডে পরিমাণগত ইজিং প্রোগ্রাম বজায় রাখার পক্ষে মত দিয়েছেন। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকটি তার পূর্বাভাসকৃত মূল্যস্ফীতির পরিমাণ বৃদ্ধি করেছে, পর পর ২ মাস ব্যাপী পূর্বাভাসের উর্ধ্বে থাকা রিডিং সমূহের পর অর্থনীতিবিদরা যেমনটি প্রত্যাশা করেন।
ব্যাংক অব ইংল্যান্ড তার মনিটরি পলিসি রিপোর্টে বলেছে, জ্বালানিসহ অন্যান্য পণ্যের মূল্য বৃদ্ধির কারণে প্রাথমিকভাবে ভোক্তা মূল্য সূচকের সাময়িক বৃদ্ধি ঘটছে, যা মিডিয়াম টার্মে মাঝারি পর্যায়ে রাখা হয়েছে মূল্যস্ফীতিকে তার ২ শতাংশ লক্ষ্যমাত্রায় ফিরিয়ে আনার জন্য। যুক্তরাজ্যের জিডিপি চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ৫ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে।
সিএনবিসি‘র জৌমান্না বারসেটশ বলেন, ২০১৯ সালের শেষ দিকে কোভিডপূর্ব সময়ের চেয়ে এখন অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় ৪ শতাংশ কম। বিশ্বের যেকোনো স্বাভাবিক রাষ্ট্রে এটা একটি বড় সংখ্যা। এই অর্থে একটি বড় সংখ্যা যে, গত ১৮ মাস যাবৎ আমরা অর্থনৈতিক ক্ষেত্রে একটি বড় ধরনের আবর্তনের মধ্যে আবর্তিত হয়েছি। এখনো আমাদেরকে ৪ শতাংশ অর্জন করতে হবে এবং তারপরেও, অবশ্যই আমরা প্রায় ২ বছর কোন প্রবৃদ্ধি পাইনি। লক্ষনীয় যে, যুক্তরাজ্যের বেকারত্বের হার মে মাস পর্যন্ত গত ২ ত্রৈমাসিকে ৪.৮ শতাংশ পর্যন্ত হ্রাস পায়। যদিও এর কোভিডপূর্ব রেটের চেয়ে এটা প্রায় ১ শতাংশ বেশি রয়েছে। এখন ব্যাংক অব ইংল্যান্ড ধীরস্থিরভাবে রেটের হ্রাস প্রত্যাশা করে।
ব্যাংকের গভর্নর বেইলী বলেন, আমি মনে করি বেকারত্বের ব্যাপারে একটি বিশেষ সুখবর, কারণ আমরা বেকারত্বের বিষয়ে আমাদের পূর্বাভাস হ্রাস করেছি এবং আমরা মনে করি বর্তমান অবস্থা থেকে তা আরো হ্রাস পেতে যাচ্ছে।
এদিকে ব্যাংক এখন তৃতীয় ত্রৈমাসিকে যুক্তরাজ্যের জিডিপি ৩ শতাংশ হ্রাসের প্রত্যাশা করছে। গত মে মাসের রিপোর্টের পূর্বাভাসের চেয়ে তা দুর্বলতর। এর কারণ হচ্ছে, কোভিডের সাম্প্রতিক প্রকোপ বৃদ্ধি এবং লাখো শ্রমিক কর্মীকে আত্ম বিচ্ছিন্ন থাকার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button