দোকান আছে দোকানদার নেই!

amazon-goবিশ্বজুড়ে কেনাকাটায় অ্যামাজনের জুড়ি নেই। সেই অ্যামাজন এবার সুপারশপ চালু করেছে। সেখানে নেই ক্যাশিয়ার, নেই পণ্য স্ক্যান করানোর ঝুট-ঝামেলা। আপনি যাবেন, পছন্দের জিনিস নেবেন; ব্যস- হাতে বা ব্যাগে নিয়ে চলে আসবেন। কেউ আপনাকে থামাবে না! তবে আপনার একটি স্মার্টফোন থাকতে হবে। আর ওই ফোনে নামানো থাকবে ‘অ্যামাজন গো’-এর অ্যাপ। যুক্তরাষ্ট্রের সিয়াটলে সোমবার থেকেই এ ধরনের সুপারশপ চালু করে দিয়েছে অ্যামাজন। সিয়াটলের ওই সুপারশপটি এক হাজার ৮০০ বর্গফুটের। সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত সপ্তাহে পাঁচদিন সুপারশপটি খোলা থাকবে।
এই দোকানের ছাদে যুক্ত আছে অনেকগুলো ক্যামেরা। এগুলো প্রত্যেক ক্রেতাকে শনাক্ত করবে আর তারা কোন কোন পণ্য নিচ্ছেন আর কোনগুলো দেখে রেখে দিচ্ছেন সব তথ্যই রেকর্ড করবে। এ ছাড়া ওজন নির্ণয়ের জন্যও স্পর্শভিত্তিক প্রযুক্তি বা সেন্সর স্থাপন করা হয়েছে। প্রতিটি পণ্যের নির্দিষ্ট ওজন অনুযায়ী রেকর্ড রাখে এই সেন্সর। এমনকি একই মোড়কের ভিন্ন স্বাদের পণ্যও আলাদা করতে পারে এসব ক্যামেরা। ক্রেতা দোকান থেকে বেরিয়ে গেলে তিনি যেসব পণ্য কিনেছেন সেগুলোর মোট দামের সমপরিমাণ বিল তার ক্রেডিট কার্ডের বিপরীতে করে দেওয়া হবে।
এক্ষেত্রে ক্রেতাদেরকে অবশ্যই দোকানে প্রবেশের আগে অ্যামাজন গো স্মার্টফোন অ্যাপ স্ক্যান করাতে হবে। ক্রেতারা কোনো পণ্য তাক থেকে হাতে নেওয়ার সঙ্গে সঙ্গে সেন্সরগুলো এই পণ্যের দাম বিলে যোগ করে দেবে, পণ্যটি যদি আবার তাকে রেখে দেওয়া হয় তবে তার দামও বাদ দেওয়া হবে সঙ্গে সঙ্গে।
অ্যামাজন গো-এর প্রধান গিয়ানা পুয়েরিনি বলেন, পরীক্ষাকালে দোকানটি ভালোভাবেই পরিচালিত হয়েছে। তিনি বলেন, “এই প্রযুক্তি এখন কোথাও নেই- মেশিন লার্নিং আর কম্পিউটার ভিশন-কে এখানে আসলেই উন্নত অবস্থায় নিয়ে আসা হয়েছে।”
অ্যামাজন জানিয়েছে, ক্রেতাদের লাইন ধরার মতো কষ্ট না দেওয়ার জন্যই ওই ব্যবস্থা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button