ব্রিটেনে ওষুধ সৃষ্ট রক্তদূষণে নবজাতকের মৃত্যু

Baby wardব্রিটেনের ছয়টি সরকারি হাসপাতালে ওষুধ থেকে সৃষ্ট রক্তদূষণের শিকার হয়ে অপরিপক্ব বা সময়ের আগে জন্মগ্রহণকারী এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ছাড়া আরো ১৪ অপরিপক্ব শিশুর অবস্থা সংকটাপন্ন হয়ে পড়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ব্রিটেনের সব হাসপাতালের নবজাতক শিশু ওয়ার্ডকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।
নির্দিষ্ট সময়ে আগে জন্মগ্রহণকারী শিশুর স্বাভাবিকভাবে খাবার গ্রহণের ক্ষমতা না থাকায় শিরা-পথে খাদ্যের যোগান দেয়া হয় এ ওষুধের মাধ্যমে। তৈরির পর সাতদিন ব্যবহারের উপযোগী থাকলেও নিবিড় পরিচর্যা ইউনিট বা আইসিইউতে এ ওষুধ সাধারণভাবে ২৪ ঘণ্টার মধ্যেই ব্যবহার করতে হয়।
উত্তর-পশ্চিম লন্ডনের একটি কারখানায় তৈরি এ ওষুধের ১৬০টি ইউনিট ইংল্যান্ডের ২২টি হাসপাতাল পাঠানো হয়েছে। এসব ওষুধে ব্যাসিলাস সিরিয়াস নামের দণ্ডাকৃতির ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে। এ ব্যাকটেরিয়ার কারণে চিকিত্সারত হতভাগ্য অপরিপক্ব শিশুদের রক্ত দূষিত হয়েছে এবং লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে এক শিশু গত রোববার মারা গেছে। এ ঘটনার তদন্ত চলছে এবং বুধবার বাকি ওষুধ ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে ব্রিটেনের স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক সংস্থা।
রক্ত দূষণের শিকার বাকি ১৪ শিশু চিকিত্সায় সাড়া দিচ্ছে বলে ব্রিটেনের সরকারি সূত্র থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button