অতিথি পাখির গুঞ্জনে মুখরিত চলনবিল

Birdপ্রতি বছরের ন্যায় এবারও শীত মৌসুমে অতিথি পাখির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে  দেশের সর্ববৃহৎ বিলাঞ্চল নাটোরের চলনবিল। আর চলনবিলের প্রাকৃতিক পরিবেশের মধ্যে চোখ জুড়ানো দৃশ্যের একটি অন্যতম বিভিন্ন প্রজাতির নানা আকৃতির পাখি। বিলে পাখিদের কোলাহল, কলরব, ডানা মেলে অবাধ বিচরণ, ঝাঁকে ঝাঁকে শীতের শুরুতে অতিথি পাখিদের আগমন সকলেরই দৃষ্টি আকর্ষণ করে। তাই পুরো চলনবিল এখন অতিথি পাখির আগমনে মুখরিত।
সূত্রে জানা যায়, নাটোর ও পাবনা  জেলা জুড়ে বিস্তৃত এই চলনবিল। বিশেষ করে সিংড়া উপজেলার অধিকাংশ স্থান জুড়ে এর অবস্থান। সিংড়া-বারুহাস-তাড়াশ ডুবন্ত সড়কে নামলেই চোখ-মন ছুঁয়ে যায় সবুজের সমারোহ, বক ও বালিহাস সহ অসংখ্য অতিথি পাখির ওড়াউড়ি, দূরের গ্রাম, জল-মাটি-মানুষসহ আরও কত কী! আর মাছে ভরপুর হাটু পানিতে প্রতিদিন ঝাঁকে ঝাঁকে অতিথি পাখিদের মিলন মেলায় যেন স্বর্গীয় পরিবেশ তৈরি হয়েছে চলনবিল জুড়ে। দিনের আলোতে চলনবিল জুড়ে দলবদ্ধ ভাবে অতিথি পাখির বিচরণ করার চিত্র  যে কাউকেই মুগ্ধ করবে।
বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম জানান, প্রতি বছর এই সময় মৎস্য ভান্ডার খ্যাত চলনবিলে নিজেদের আহার যোগাতে বক, বালিহাস, প্রাণকৌড়ি, শামুককল সহ বিভিন্ন প্রজাতির ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির আগমন ঘটে। আর থাকে মার্চ মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা পাখি শিকারের বিরুদ্ধে প্রশাসনকে অবহিত করণ ও গণসচেতনতা মূলক বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।
সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক জানান, শীত এলেই সাতপুকুরিয়া, ডাহিয়া,  বেড়াবাড়ী, নিংগইন, জোড়মল্লিকা সহ চলনবিলের বিভিন্ন এলাকায় অতিথি পাখি ভীড় করে। আর এসময় পাখি শিকারীদের উৎপাতও বেড়ে যায়। এতে করে বিলের  সৌন্দর্য্যও জীব-বৈচিত্র্য হুমকির সম্মূখীন হচ্ছে। চলনবিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষার বিষয়ে তৃণমুল পর্যায়ে গণসচেতনতা নিশ্চিত করণে স্থানীয় জনপ্রতিনিধিসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন কাজ করছে। তবে বিল পাড়ের মানুষের মধ্যে অসচেতনতার কারণে ইতিমধ্যে ডাহুক, তীরশুল, নলকাক, ভাড়ই, রাংগাবনী, গাংচিল, রাতচড়া, হুটটিটি, হারগিলা, ঈগল উল্লেখযোগ্য বেশকিছু পাখি বিলিন হয়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button