চ্যান্সেলর হান্টের বাজেটে জাতীয় বীমায় ২ শতাংশ কর্তন

ব্রিটিশ চ্যান্সেলর জেরেমি হান্ট তার সাম্প্রতিক বাজেটে জাতীয় বীমায় আরো একটি কর্তন ঘোষনা করেছেন, মি: হান্ট তার শরৎকালীন স্টেটমেন্টের মতো বসন্তকালীন বাজেটেও ধারাবাহিক কিছু পদক্ষেপের মধ্যে জাতীয় বীমা ক্ষেত্রে ২ শতাংশ কর্তন ঘোষনা করেন।
তার ঘন্টাব্যাপী বক্তব্যে, যা বিরোধী দলীয় এমপিদের বাধার মধ্যে শুরু হয়, হান্ট এলকোহলের ওপর শুল্ক বৃদ্ধির স্থগিতাদেশ ২০২৫ সালের ফেব্রুয়ারী পর্যন্ত বর্ধিত করবেন বলে জানান। এর সাথে আরো ১২ মাসের জন্য জ্বালানীর ওপর শুল্ক কর্তন অব্যাহত রাখার ঘোষনা দেন।
এছাড়া তিনি সরকারের ফ্রি চাইল্ডকেয়ার সম্প্রসারনের আশ্বাস বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন, যা ১ এপ্রিল থেকে শুরু হবে। এর সাথে চাইল্ডকেয়ার প্রদানকারীদের প্রতি পরিশোধ্য রেইটেরও গ্যারান্টিও প্রদান করা হয়।
চ্যান্সেলর হান্ট বিদেশী ব্যক্তিদের ব্যবহৃত তথাকথিত ‘নন-ডমস’ ট্যাক্স স্ট্যাটাসও বাতিল করেন। বছর দুয়েক আগে ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মুর্তি আইনের ফাঁকফোকরের সুযোগে যুক্তরাজ্যে কয়েক মিলিয়ন পাউন্ড ট্যাক্স ফাঁকি বলে দ্য ইন্ডিপেন্ডেন্ট প্রতিবেদন প্রকাশ করে। মি: হান্ট আশা করেন, তার প্রদত্ত সুযোগ সুবিধাসমূহ আগামী জাতীয় নির্বাচনে রক্ষনশীল দলের প্রতি ভোটারদের আকৃষ্ট করবে, যার জনপ্রিয়তা এখন গত ৪৫ বছরের মধ্যে সর্বনিম্নে অবস্থান করছে। লেবার পার্টি জাতীয় বীমায় কর্তনকে স্বাগত জানিয়েছে। তবে এটাও দাবি করেছে যে, ঋষি সুনাক ইনকাম ট্যাক্স কর্তনের ক্ষেত্রে একটি প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন।
লেবার নেতা কেইর স্টার্মার বলেন, সকল সপ্তাহেই বলা হয়েছে ইনকাম ট্যাক্স কর্তন আসছে। কিন্তু প্রতিশ্রুতিটি এখন অনিশ্চয়তায় ডুবে আছে। এছাড়া তিনি হান্টের এনএইচএস আইটি উন্নয়নের পরিকল্পনাসমূহকেও স্বাগত জানান। জ্বালানী শুল্ক স্থগিত রাখার বিষয়টিকেও তিনি স্বাগত জানান। তিনি বলেন, লেবার পার্টিও এর সমর্থক।
অবশ্য রক্কো ফোর্টে হোটেলস্ এর সভাপতি বলেন, ৫শ’ শীর্ষ ব্যবসায়ীর আহ্বান সত্বেও ঋষি সুনাক তথাকথিত ‘ট্যুরিস্ট ট্যাক্স’ বাতিল করেননি, যা বিব্রতকর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button