আমেরিকায় মুসলমানরা ব্যাপক বৈষম্যের শিকার

American Muslimআমেরিকায় বসবাসরত মুসলামানরা ব্যাপক বৈষম্যের শিকার। একই সঙ্গে খুব কম সংখ্যক মুসলমানই জঙ্গিবাদকে সমর্থন করেন। ইকনোমিস্ট এবং ইউ-গভ পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। গত শুক্রবার জরিপ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। জরিপে অংশ নেয়া লোকজনের ৭৩ শতাংশ বলেছেন, আমেরিকায় বসবাসরত মুসলমানরা বড় ধরনের বৈষম্যের শিকার। এছাড়া আফ্রো-আমেরিকান ও মেক্সিকান-আমেরিকানরাও বৈষম্যের শিকার। এর মধ্যে আফ্রো-আমেরিকানদের শতকরা ৬৩ ভাগ এবং মেক্সিকান-আমেরিকানদের শতকরা ৬০ ভাগ  বৈষম্যের শিকার।
জরিপ প্রতিবেদন অনুযায়ী, ৫২ শতাংশ আমেরিকান মনে করেন, অন্য ধর্মের তুলনায় ইসলাম সহিংসতাকে বেশি উৎসাহিত করে। ইসলাম নিয়ে ডেমোক্র্যাটদের (৪১ শতাংশ) তুলনায় রিপাবলিকানদের (৭৪ শতাংশ) সন্দেহভাজনতা বেশি।
সম্প্রতি, আমেরিকার নর্থ-ক্যারোলাইনায় এক উগ্র শ্বেতাঙ্গ তিন মুসলিম শিক্ষার্থীকে গুলি করে হত্যার পর আমেরিকায় বসবাসরত মুসলমানদের ওপর বৈষম্য নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দিয়েছে। হত্যাকান্ডের পর পুলিশ বলেছে, গাড়ি পার্ক করা নিয়ে সৃষ্ট দ্বন্দ্বে ওই তিনজনকে হত্যা করা হয়েছে। তবে এর মধ্যে কোন ধর্মীয় উস্কানিমূলক বিষয় ছিলো কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছে পুলিশ।
আমেরিকান-ইসলামিক সম্পর্ক বিষয়ক কাউন্সিলের সরকারি সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক রবার্ট ম্যাকাও বলেন, তত্ত্বীয়ভাবে খ্রিস্টান কিংবা অন্য একেশ্বরবাদী ধর্মের তুলনায় ইসলাম বেশি সহিংস নয়। আমার মনে হয়, মুসলমানরা অনেক বেশি বৈষম্যের শিকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button