চিনে দাঙ্গায় নিহত ১২

Chainaফের হিংসা ও দাঙ্গায় অগ্নিগর্ভ হয়ে উঠল চীনের সুদূর পশ্চিম প্রান্তের প্রদেশ জিনজিয়াং। শনিবার একটি শক্তিশালী বিস্ফোরণে নিহত হয়েছেন ৬ জন। পরে পুলিশের গুলিতে নিহত হয়েছেন আরও ৬ জন। চীনের মূলস্রোতের বাসিন্দা হানদের সঙ্গে বিচ্ছিন্নতাবাদী মুসলিম উইঘুর সম্প্রদায়ের দাঙ্গা ও লড়াই চলছে গত এক দশক ধরেই। চিনা সেনা ও পুলিশের দমন অভিযানে পরিস্থিতি জটিল আকার নিয়েছে। উইঘুরদের স্বাধীনতা আন্দোলন ও আলাদা রাষ্ট্রের দাবি দিনকে দিন জোরাল হয়েছে।
শুক্রবার রাত থেকে শুরু হওয়া হিংসা ও নাশকতা নতুন মাত্রা যোগ করল আকসু জেলা সহ আশপাশের এলাকায়। ফের অশান্ত হয়ে উঠল গোটা জিনজিয়াং রাজ্যই। শুক্রবার রাতে তিনটি বিস্ফোরণ হয় আকসু তে। মারা যান তিনজন। তার জেরেই আজও দিনভর চলে হিংসা। বেজিংয়ের নিউজ পোর্টাল তিয়ানসানকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, উইঘুর জঙ্গিদের বিরুদ্ধে পুলিশি দমন অভিযানে ছ’জন উইঘুর নিহত হয়েছে। নাশকতা চালাতে গিয়ে হঠাৎ বোমা বিস্ফোরণে ছ’জন উইঘুর জঙ্গি নিহত হয়েছে।
কিরঘিজস্তান সীমান্তবর্তী এলাকায় এই বোমা বিস্ফোরণ ও পুলিশ অভিযানে নিন্দে করে লন্ডন থেকে উইঘুরদের সংগঠন পালটা দাবি করেছে, উইঘুরদের প্রতিরোধে ছয় চীনা পুলিশ মারা গিয়েছে।
উল্লেখ্য, বেজিংয়ের কমিউনিস্ট পার্টির সদর দফতরের সামনে এবং তিয়েন আন মেন স্কোয়ারেও সম্প্রতি আত্মঘাতী হামলার ব্যর্থ চেষ্টা করে উইঘুররা। অন্যদিকে, উইঘুর জঙ্গিদের প্রকাশ্যে ফাঁসি দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি চিন। উইঘুরদের প্রতি আল কায়দা ও তালিবানি মদত রুখতে পাকিস্তানের সঙ্গে আলোচনা করেও দীর্ঘমেয়াদী কোনও লাভ হয়নি চীনের।
এদিকে, সংবাদসংস্থা পিটিআই পেশোয়ার থেকে জানিয়েছে, শনিবার উত্তর পশ্চিমে পাকিস্তানে একটি পথ দুর্ঘটনায় কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। খাইবার পাখতুনওয়া প্রদেশের চিত্রল জেলায় সঙ্কীর্ণ পাহাড়ি পথে বাঁক ঘুরতে গিয়ে একটি যাত্রী বোঝাই জিপ গভীর খাদে পড়ে গেলে জিপের আরোহী ১১ জন মারা যান। জখম হন চার জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button