ডিসিসি দক্ষিণের ভুল নাকি ইতিহাস বিকৃতি!

dccঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিব্রতকর ভুল করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। প্রয়াত মেয়রকে ‘স্বাধীন বাংলাদেশের স্থপতি’ উল্লেখ করে নগরজুড়ে বিলবোর্ড স্থাপন করেছিল তারা। পরে অবশ্য এগুলো সরিয়ে নেয়া হয়। আর কর্মকর্তারা লজ্জিত হওয়ার কথা জানিয়েছেন গণমাধ্যমকে।
গত কয়েক বছর ধরেই মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি নিয়ে সোচ্চার আওয়ামী লীগ। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে আইন করার বিষয়টিও প্রক্রিয়াধীন আছে। এই অবস্থায় সিটি করপোরেশনের এই ঘটনাটি আলোচনার খোরাক হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
সিটি করপোরেশন অবশ্য একে অনিচ্ছাকৃত ভুল বলছে। যাদেরকে দায়িত্ব দেয়া হয়েছিল, তাদের অসাবধানতায় এই ঘটনাটি ঘটেছে বলে মন্তব্য তাদের। আর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন কর্মকর্তারা।
২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় স্পিস্নন্টারবিদ্ধ হয়ে ২০০৬ সালের এই দিনে মেয়র হানিফ মারা যান। এই দিনটি বরাবর আওয়ামী লীগ দলীয়ভাবে পালন করে আসছে। এবার সিটি করপোরেশনও নেয় নানা আনুষ্ঠানিকতা।
প্রয়াত মেয়রের ছেলে সাঈদ খোকন বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। হানিফ স্মরণে তার উপস্থিতিতেই নানা আনুষ্ঠানিকতা পালন হয়েছে দিনভর। আর এসব কর্মসূচি নির্ধারণেও হানিফপুত্র খোকনের ভূমিকা ছিল।
প্রয়াত নেতাকে শ্রদ্ধা জানাতে যেসব কাজ করা হয় তার একটি ছিল নগরের বিভিন্ন এলাকায় এলইডি বিলবোর্ড স্থাপন। গত রাত থেকে সকালের মধ্যে এসব বিলবোর্ড স্থাপনের সময়ও সিটি করপোরেশনের কারও চোখে এই ভুলটি ধরা পড়েনি। বিলবোর্ডে লেখা ছিল, ‘স্বাধীন বাংলাদেশের স্থপতি মেয়র মোহাম্মদ হানিফকে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।’
পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব বিলবোর্ডের ছবি ছড়িয়ে পড়ে। সিটি করপোরেশনের এই কান্ড হাস্যরসের খোরাক জুগিয়েছে নগরবাসীর মধ্যে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নগর কর্তৃপক্ষকে নিয়ে নানা রসিকতা করছেন বহু মানুষ। কেউ কেউ আবার ক্ষোভ প্রকাশ করে একে ইতিহাস বিকৃতির আখ্যা দিয়ে বিচারও চাইছেন।
তবে সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, বিষয়টি ভুলেই হয়েছে এবং তা সিটি করপোরেশনের নজরে এলেই ঠিক করে দেয়া হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, ‘বিষয়টি ভুলবশত হয়ে থাকতে পারে। আমাদের নজরে আসার পরই সেটি ঠিক করে দেয়া হয়েছে। এই ঘটনায় দোষী ব্যক্তিদের শাস্তি হবে।’
এই বিলবোর্ড তৈরির সঙ্গে কারা জড়িত ছিল এবং কারা ভাষা নির্ধারণ করে দিয়েছেন- এটা অবশ্য জানেন না উত্তম কুমার রায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button