সরকারি স্কেলে বেতন পাবেন ইমাম-মোয়াজ্জিনরা

জাতীয় স্কেলে বেতন-ভাতা পাবেন মডেল মসজিদের খতিব ও ইমামরা। একইভাবে বেতন পাবেন সংশ্লিষ্ট মসজিদের মোয়াজ্জিন ও খাদেমরাও।
সৌদি সরকারের সহযোগিতায় দেশের প্রতিটি জেলা ও উপজেলায় এসব মডেল মসজিদ নির্মাণ করা হবে।
মডেল মসজিদের খতিবরা বিদ্যমান জাতীয় বেতন স্কেলের অষ্টম গ্রেডে, ইমামরা নবম গ্রেডে, মোয়াজ্জিনরা ১৪তম গ্রেডে ও খাদেমরা ১৬তম গ্রেডে বেতনভাতা পাবেন।
এ প্রসঙ্গে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, একনেকে অনুমোদন পাওয়া প্রকল্প প্রস্তাব অনুযায়ী মডেল মসজিদের খতিব ও ইমামসহ সবাই জাতীয় স্কেলে বেতনভাতা পাবেন। এর মাধ্যমে মসজিদগুলোকে সরকারি কাঠামোতে আনার প্রাথমিক উদ্যোগ নেয়া হচ্ছে। পর্যায়ক্রমে সারা দেশের তিন লাখ মসজিদকেও এর আওতায় আনার চিন্তাভাবনা রয়েছে।
জানা গেছে, প্রকল্পের নিয়মানুযায়ী একজন খতিবের মূল বেতন হবে ২৩ হাজার টাকা। এর সঙ্গে স্থানভেদে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক ভাতাসহ আরও ১০ হাজার টাকা পাবেন। ফলে একজন খতিব কমবেশি প্রায় ৩৭ থেকে ৩৪ হাজার টাকা বেতনভাতা পাবেন।
একইভাবে একজন ইমাম ৯ম গ্রেডে বেতনভাতা বাবদ সাড়ে ৩৫ হাজার থেকে ৩৩ হাজার টাকা, একজন মোয়াজ্জিন প্রায় ১৮ হাজার থেকে ১৫ হাজার টাকা বেতন পাবেন। এছাড়া খাদেম পাবেন প্রায় ১৬ হাজার থেকে সাড়ে ১৪ হাজার টাকা। প্রতিটি মসজিদের একজন নাইটগার্ডও থাকবে। যারা বেতন পাবেন ১৫ হাজার থেকে ১৪ হাজার পর্যন্ত।
প্রসঙ্গত, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দু’তিনটি ছাড়া বাকি সব মসজিদেই ইমামসহ মসজিদের স্টাফদের বেতন দেয় স্থানীয় মসজিদ কমিটি। মুসল্লিদের দান ও মসজিদের সম্পদ থেকে তাদের বেতনভাতা নির্বাহ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button