নেকাব নিষিদ্ধের সমালোচনায় ট্রুডো

Justineকানাডার কুইবেক প্রদেশে নেকাব নিষিদ্ধের ব্যাপারে মুখ খুলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, নারীরা কী পরবে কী পরবে না তা নির্ধারণ করে দেয়া সরকারের কাজ নয়। বুধবার কুইবেকে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত নারীদের জন্য নেকাব পরা নিষিদ্ধ ঘোষণা করে একটি আইন পাস হয়েছে। এতে সরকারি সেবা দেয়া-নেয়ার সময় নাগরিকদের মুখ খোলা রাখার নির্দেশ দেয়া হয়। বিলে নির্দিষ্ট কোনো পোশাকের কথা উল্লেখ না করলেও সংশ্লিষ্টরা মনে করছেন, মুসলিম নারীদের লক্ষ্য করে বিলটি করা হয়েছে।
কানাডার সংসদে বিলের ব্যাপারে শুক্রবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্য জানতে চাওয়া হয়েছিল। এই বিল চ্যালেঞ্জ করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, দেশের আইন অনুযায়ী সব নাগরিকের অধিকার ও স্বাধীনতা রক্ষার বিষয়টি আমি নিশ্চিত করব।
এক বিবৃতিতে তিনি বলেন, সরকার আইনটি খতিয়ে দেখছে। আমি মনে করি না যে, নারীদের কী পরা উচিত বা কি পরা উচিত নয়, সরকার তা নির্ধারণ করতে পারে।
কূটনীতিক, পুলিশ সদস্য, শিক্ষিকা, বাস চালকসহ সরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক, সেবিকা, দন্ত চিকিৎসকরা নেকাব পরা নারীকে সেবা দিতে অস্বীকার করতে পারবেন আইনে বলা হয়। সাম্প্রতিক সময়ে কুইবেকে ইসলাম ভীতি বেড়েছে। গত জানুয়ারিতে সেখানকার এক মসজিদে হামলায় ছয় ব্যক্তি নিহত হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button