বইমেলায় বের হয়েছে আনোয়ার শাহজাহানের গোলাপগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য

Anwarগোলাপগঞ্জ উপজেলার প্রথম লিখিত ইতিহাসগ্রন্থ “গোলাপগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য” এর প্রথম সংস্করণ বের হয়েছে বাংলা একাডেমি বই মেলায়। ১৯৯৬ সালে বইটি প্রথম প্রকাশিত হলেও এযাবত এটিই ছিল গোলাপগঞ্জের একমাত্র ইতিহাসগ্রন্থ।
প্রথম প্রকাশের ত্রুটিগুলো সংশোধনপূর্বক ব্রিটিশ শাসনামল থেকে হাল আমল পর্যন্ত ইতিহাসের কালখন্ডে ব্রিটিশবিরোধী আন্দোলন, নানকার আন্দোলন, খেলাফত আন্দোলন, দেশভাগ, ভাষার লড়াই, স্বাধীনতাযুদ্ধ, স্বাধীনতা-উত্তর রাজনীতির নানা বাঁক পরিবর্তন, সাহিত্যসাধনা, শিক্ষার প্রসার, সাংবাদিকতা, ধর্মচর্চা, বিলাতে গোলাপগঞ্জবাসীর কমর্কান্ড ইত্যাদি বিষয়ে সন্নিবেশ ঘটেছে বর্তমান সংস্করণে। মোটকথা, সমাজদেহের নানা বিবর্তনের হদিশ করেছেন লেখক। অসংখ্য নথিপত্র, দলিল-দস্তাবেজ, প্রাচীন ইতিহাসগ্রন্থ ও সংবাদ-সাময়িকী যাচাই-বাছাই করে গুণীজনের সাক্ষাৎকারের ভিত্তিতে ধারাবাহিকভাবে হাজির করেছেন এই জনপদের যাপিত অতীতের পাশাপাশি ঝলসে ওঠা ঋদ্ধ সমকাল। এটি কেবল গোলাপগঞ্জ উপজেলার ইতিহাসই নয়, একই সাথে আমাদের জাতীয় ইতিহাসের জন্য অপরিহার্য এক তাথ্যিক গ্রন্থবিশেষ।
“গোলাপগঞ্জের ইতিহাস ও ঐতিহ্য”- গ্রন্থ সম্পকর্ে বাংলা পিডিয়ার প্রধান সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক সিরাজুল ইসলামের অভিমত “ইতিহাস শুধু অতীতকেই টেনে আনে না, বর্তমানক

আরও পড়ুন

আরও দেখুন...
Close
Back to top button