বিশ্বনেতাদের উষ্ণ অভ্যর্থনা জানালেন ম্যার্কেল

g20হামবুর্গ থেকে মুশফিকুল ফজল আনসারী: জি-টোয়েন্টি সম্মেলনে আগত বিশ্বনেতাদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। মটর শোভাযাত্রা সহকারে শুক্রবার সকালে  হামবুর্গের সম্মেলন স্থলে এসে পৌঁছলে পর্যায়ক্রমে নেতাদের স্বাগত জানান তিনি। সম্মেলনকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভও অনুষ্ঠিত হয়েছে আর তা সামলাতেও হিমশিম খেতে হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীকে।
সম্মেলনে ১৯টি দেশ থেকে আগত নেতাদের মধ্যে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান ইস্যুতে কিছুটা বেকায়দায় রয়েছেন মার্কেল। তবে হাসিমুখে স্বাগত জানিয়েছেন সকলকে। স্বভাবসুলভ ভঙ্গিতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইউরোপীয় ইউনিয়ন প্রধান জেন ক্লাউড জাঙ্কারক সহ নেতাদের বরণ করে নেন ম্যার্কেল।
জি- টোয়েন্টি সম্মেলনের আলোচনার শীর্ষে রয়েছে জলবায়ু পরিবর্তন, উত্তর কোরিয় হুমকি, অভিবাসী সংকট ও যৌথ বানিজ্যের মতো ইস্যু।
যুক্তরাষ্ট্র নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ করার মতো জটিল ইস্যু সামনে রেখে সম্মেলনের সাইডলাইনে প্রথম বারের মতো বৈঠকে বসছেন ট্রাম্প আর পুতিন।
জার্মানির বন্দরনগরী হামবুর্গে কড়া নিরাপত্তার মধ্যে শুরু হয়েছে দুই দিনের এই শীর্ষ সম্মেলন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button