সিলেট সিটি করপোরেশনের ৩শ ১২ কোটি টাকার বাজেট ঘোষণা

Arifসিলেট সিটি করপোরেশনের ২০১৪-১৫ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। রবিবার দুুপুর ১২টায় নগরীর দরগাহ গেইটস্থ হোটেল স্টার প্যাসিফিকে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর উপস্থিতিতে এই বাজেট ঘোষণা করা হয়। এবার মোট ৩শ ১২ কোটি ৫৪ লাখ ২৬ হাজার টাকা আয় ও সমপরিমাণ ব্যয় ধরে বাজেট ঘোষণা করা হয়েছে।
সিসিক মেয়র বাজের বক্তব্যে সিলেটের নাগরিকদের অধিকতর সুবিদা ও সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে এবার বাজেট ঘোষণা করা হয়েছে বলে উল্লেখ করেন।
বাজেটে উল্লেখযোগ্য আয়ের খাত হলো হোল্ডিং ট্যাক্স ৩২ কোটি ৫০ লাখ, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৬ কোটি, ইমারত নির্মাণ ও পুনঃনির্মাণের উপর কর ৩ কোটি, পেশা ও ব্যবসার উপর কর ৩ কোটি ৫০ লাখ, বিভিন্ন মার্কেটের দোকান গ্রহীতার নাম পরিবর্তনের ফি ও নবায়ন ফি ২০ লাখ, বাস টার্মিনাল ইজারা বাবদ আয় ১ কোটি, ফেরীঘাট ইজারা বাবদ আয় ৩০ লাখ, সিটি সম্পত্তি ভাড়া ৮০ লাখ, অন্যান্য সংস্থা কর্তৃক রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ আয় এক কোটি, দরপত্র সিডিউল বিক্রি বাবদ আয় ৫ কোটি, পানীয় জলের মাসিক চার্জ ১ কোটি ৫০ লাখ, সংযোগ ও পুনঃসংযোগ ফি ৭০ লাখ, নলকূপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি ২০ লাখ টাকা।
এছাড়া সরকারি বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) খাতে ১০ কোটি, সরকারি মঞ্জুরী খাতে ১০ কোটি, অন্যান্য প্রকল্প মঞ্জুরী খাতে ১ কোটি, নগরীতে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প খাতে ১ কোটি টাকা প্রভৃতি।
বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ৩৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া রাজস্ব খাতে অবকাঠামো উন্নয়ন ব্যয় বাবদ ৪৬ কোটি ৫০ লাখ টাকা। সরকারি বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) খাতে ১০ কোটি, সরকারি মঞ্জুরী খাতে ১০ কোটি, অন্যান্য প্রকল্প মঞ্জুরী খাতে ১ কোটি, নগরীতে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প খাতে ১ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।
সিসিক মেয়র ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য সকলের সহযোগীতা কামনা করেন।

সিলেট সিটি করপোরেশনের ২০১৪-১৫ অর্থ বছরের বাজেট ঘোষণার পূর্ণ বিবরনী

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button