মাত্র ১৪ বছর বয়সে বিশ্ববিদ্যালয় শিক্ষক

yashaমাত্র ১৪ বছর বয়সে ইংল্যান্ডের লিকেস্টার বিশ্ববিদ্যালয়ের গণিতের অতিথি অধ্যাপক হয়েছে ১৪ বছরের ইরানি বংশোদ্ভুত মুসলিম কিশোর ইয়াশা এসলে।
বিশ্ববিদ্যালয়টিতে অতিথি অধ্যাপক রূপে নিয়োগ পাওয়া ইয়াশা এসলে একই সাথে নিজের ডিগ্রিও করে নিচ্ছেন। তাকে বিশ্ববিদ্যালয়ের সর্বকনিষ্ঠ ছাত্র এবং অধ্যাপক বলা হয়েছে!
জানা যায়, গণিতের প্রতি অবিশ্বাস্য জ্ঞান দেখে তার আত্মীয়স্বজন তাকে “মানব ক্যালকুলেটর” হিসেবে অভিহিত করেছেন। ইয়াশা এসলের বাবা মুসা এসলে প্রতিদিন তাকে গাড়িতে করে বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসেন ও ছেলের এই কৃতিত্বতে নিজেকে গর্বিত বোধ করেন। ইয়াশা ডিগ্রি কোর্স করার পর পিএইচডি করবেন।
ইয়াশা এসলে জানান, এটি তার জীবনের শ্রেষ্ঠ বছর। তিনি আরো জানান, ১৩ বছর বয়স থেকে বিশ্ববিদ্যালয়টির নির্বাচকদের সাহায্য করছেন, এটি তার খুব ভাল লাগে।
কিন্তু তখন তার বয়স কম ছিল। তবে বিশ্ববিদ্যালয়ের প্যানেল তার গণিতের জ্ঞান দেখে অবাক বনে যান। এরপর তাকে অতিথি অধ্যাপক রূপে মনোনিত করা হয়।
ইরানের ইয়াশাকে অতিথি অধ্যাপক রূপে নিযুক্ত করার পূর্বে বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ উন্নয়ন বিভাগকে লেইসেস্তের কাউন্সিলের নিকট হতে বিশেষ অনুমতি নিতে হয়েছে। লেইসেস্তের কাউন্সিলের কাছে যখন এই প্রস্তাবটি পাঠানো হয় প্রথমে তিনি বিশ্বাসই করেননি। কর্তৃপক্ষ ইয়াশার সাথে দেখা হওয়ার পর অবাক হয়ে যান। পরে তারা সেটি অনুমোদন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button