সিরিয়ার গৃহযুদ্ধে ১১,৪২০ শিশু নিহত

Syriaসিরিয়ায় প্রায় তিন বছরের গৃহযুদ্ধে নিহত হয়েছে ১১ হাজার ৪২০ শিশু। ১৭ বছর ও এর কম বয়সী এসব শিশুর মধ্যে ৩৮৯ জনই মারা গেছে স্নাইপারের গুলিতে। ৭৬৪ শিশুকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে এবং একশরও বেশি শিশুকে হত্যার আগে নির্যাতন করা হয়েছে। ছেলে শিশুরাই মারা গেছে বেশি। ১৩ থেকে ১৭ বছর বয়সী ছেলে শিশুদেরকে লক্ষ্যবস্তু করে হত্যা করা হয়েছে। আলেপ্পোয় নিহত হয়েছে সবচেয়ে বেশি ২,২২৩ শিশু।
লন্ডন-ভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান ‘অক্সফোর্ড রিসার্চ গ্রুপ’ নতুন এক প্রতিবেদনে একথা জানিয়েছে। সিরিয়ায় কিভাবে শিশুদের হত্যা করা হয়েছে সে সম্পর্কে প্রথম বড় প্রতিবেদন এটি। বিবিসি এ প্রতিবেদন প্রকাশ করেছে।
‘স্টোলেন ফিউচারস- দ্য হিডেন টোল অব চাইল্ড ক্যাজুয়াল্টিজ ইন সিরিয়া’ শীর্ষক এ প্রতিবেদনটিতে ২০১১ সালের মার্চ থেকে ২০১৩ সালের অগাস্ট পর্যন্ত তথ্য অন্তর্ভূক্ত করা হয়েছে।
সিরিয়ায় শিশুরা যেভাবে নিহত হচ্ছে তা পীড়াদায়ক উল্লেখ করে প্রতিবেদনের কো-অথার হানা সালামা বলেন, নিজ ঘর-বাড়িতে অবস্থানের সময় কিংবা বাড়ির কাছের মাঠে খেলার সময় অথবা রুটির দোকানে লাইনে দাঁড়িয়ে থাকার সময় শিশুরা নিহত হচ্ছে। অনেক শিশুই নিহত হয়েছে স্কুলের ক্লাসরুমে। প্রতিবেদনে শিশু মৃত্যুর যে সংখ্যা উল্লেখ করা হয়েছে তাদের নাম-ঠিকানা সংগ্রহে রয়েছে বলে জানান সালামা।
শিশুদের বিরুদ্ধে এই গুরুতর নৃশংসতায় যারা জড়িত তাদের বিচারের আওতায় আনার আহ্বান জানানো হয়েছে প্রতিবেদনে।
বিশেষজ্ঞরা বলেছেন, যুদ্ধ শিশুদের ওপর ‘সর্বনাশা প্রভাব’ ফেলছে। যুদ্ধে অনেক স্কুল এবং এলাকা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। শরণার্থীদের অর্ধেই শিশু। সিরিয়ার এই সংঘর্ষ শৈশবের বিরুদ্ধেও যুদ্ধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button