বাজেট উচ্চাভিলাসী নয় : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এবার যে বাজেট ঘোষণা করা হয়েছে তা উচ্চাভিলাসী নয়। রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে এই বাজেট অবশ্যই বাস্তবায়ন সম্ভব হবে। শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রাজনৈতিক সহিংসতা পরিহার করার আহবান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, এটি দুষ্টু কালচার। রাজনীতিবেদরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। আমরা এ ব্যাপারে শুধু আপিল করতে পারি।
রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফ কামাল, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম রহমান মঞ্চে ছিলেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেন। বাজেট ঘোষণার পরদিন অর্থমন্ত্রী সংবাদ সম্মেলন করে বাজেটের বিস্তারিত তুলে ধরেন।
মন্ত্রী বলেন, বৈদেশিক সহায়তা ছাড়ের জন্য দক্ষতা দেখাতে পারিনি। তবে বাজেট ঘাটতি পূরণে ব্যাংক থেকে অতিরিক্ত ঋণ নেয়ার দরকার হবে না। দেশে উন্নয়নের মাধ্যমে ক্রমেই দরিদ্র মানুষের সংখ্যা কমেছে। ডিসেম্বরের মধ্যে পে-কমিশনের রিপোর্ট পাওয়া যাবে। এরপর বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, করমুক্ত আয়ের সীমা আমাদের দেশে যেভাবে বাড়ানো হয় সেভাবে বিশ্বের কোনো দেশে বাড়ানো হয় না। বিশ্বের ধনী দেশেও এভাবে বাড়ানো হয় না।
মন্ত্রী বলেন, দুই লাখ ২০ হাজার টাকা আগামী ১০ বছরের জন্য নির্ধারণ করতে চেয়েছিলাম। কিন্তু প্রধানমন্ত্রীর আপত্তির কারণে তা সম্ভব হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button