আমিনুল হত্যার বিচার দাবি

প্রধানমন্ত্রীকে আন্তর্জাতিক ৫ সংগঠনের চিঠি

Aminulশ্রমিকনেতা আমিনুল ইসলাম হত্যার বিচার চেয়ে এবার আন্তর্জাতিক ৫ সংগঠন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে। বৃহস্পতিবার ই-মেইলে সংগঠনগুলো মোট ৩টি চিঠি পাঠিয়েছে বলে বিশ্বস্তসূত্রে জানা গেছে। এর মধ্যে ৩টি সংগঠন একটি এবং অন্য দুই সংগঠন পৃথক দুটি চিঠি পাঠায়। ওইসব চিঠিতে আমিনুল হত্যার সঠিক তদন্ত এবং দ্রুত বিচারের কথা বলা হয়েছে ।
সংঠনগুলো হচ্ছে- ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন, ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি), ইউনি গ্লোবাল ইউনিয়ন, ওয়ার্কার্স রাইটস কনসোর্টিয়াম (ডব্লিউআরসি), ইন্টারন্যাশনাল লেবার রাইটস ফোরাম (আইএলআরএফ)।
জানা গেছে, ওয়াশিংটনস্থ সংগঠন আইএলআরএফ তাদের চিঠিতে নিরপেক্ষ ও পূর্ণাঙ্গ তদন্তের কথা উল্লেখ করে।
চিঠিতে বলা হয়, শ্রমিক সংগঠক ও শ্রমিক অধিকার কর্মী আমিনুল ইসলাম হত্যার দু’বছর হলেও কোনো দোষী সাব্যস্ত হয়নি। দুই বছর আগে আমরা আমিনুল ইসলামকে নির্যাতন ও হত্যার বিষয়ে একটি নিরপেক্ষ ও পূর্ণাঙ্গ তদন্তের জন্য আপনাকে  (শেখ হাসিনা) চিঠি দিয়েছিলাম।
এবার চিঠিতে একটি স্বাধীন তদন্তের জন্য শেখ হাসিনা সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
গত ২ বছরে আমিনুল হত্যাকান্ডের কোন কূলকিনারা হচ্ছে না উল্লেখ করে ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন, ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি), ইউনি গ্লোবাল ইউনিয়নের যৌথ চিঠিতে বলা হয়, আমিনুল হত্যাকান্ডের তদন্তে সরকারের জোরালো হস্তক্ষেপ কামনা করছি।
গত দুবছরে এ বিষয়ে নগণ্য অগ্রগতি হয়েছে। এখন পর্যন্ত কেউ দোষী প্রমাণিত না হওয়ায় সংগঠনগুলো চরম হতাশা প্রকাশ করে।
চিঠিতে বলা হয়, বাংলাদেশ যখন তৈরি পোশাক ছাড়া অন্যান্য পণ্যে (নন আরএমজি) যুক্তরাষ্ট্রের কাছে ডিউটি ফ্রি সুবিধা চাচ্ছে এবং ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে এ সুবিধা পাচ্ছে- তাই আমিনুল হত্যার পূর্ণাঙ্গ তদন্ত এবং হত্যাকারীদের বিচারের আওতায় এনে মৌলিক মানবাধিকার ও গার্মেন্টস শিল্পের প্রতি প্রতিশ্রুতির বিষয়ে বাংলাদেশকে ভালো সাড়া দিতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button