মীর কাসেমের আপিলের রায় ৮ মার্চ

Mir Qasem Aliজামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীর আপিল আবেদনের রায় আগামী ৮ মার্চ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আজ দুই পক্ষের শুনানি শেষে এ দিন ধার্য করেন।
বেঞ্চের অপর চার সদস্য হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান।
আজ মীর কাসেমের পক্ষে শুনানি করেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
খন্দকার মাহবুব আদালতে বলেন, অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হলে কাউকে সাজা দেয়া ঠিক না। মীর কাসেম আলী কোন অপরাধে জড়িত ছিলেন বলে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্কে প্রমাণিত হয়নি। ঘটনার সময় তিনি চট্টগ্রামে ছিলেন না, ছিলেন ঢাকায়। এ বিষয়গুলি বিবেচনায় নিয়ে তিনি মীর কাসেমের খালাসের আর্জি জানান।
অ্যাটর্নি জেনারেল বলেন, মীর কাসেম ছাত্রসংঘের সভাপতি ছিলেন। তাই চট্টগ্রাম জামিল হোটেল সংঘটিত অপরাধের দায় তিনি এড়াতে পারেন না। অ্যাটর্নি জেনারেল তার মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখার আবেদন জানান।
২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ড দেয়। ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ৩০ নভেম্বর আপিল করেন তিনি। দেড়শ পৃষ্ঠার মূল আবেদন ও এক হাজার ৭৫০ পৃষ্ঠার নথিপত্রসহ করা আপিলে মীর কাসেম সাজা বাতিল চেয়ে খালাস চান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button