রপ্তানিতে ৭৫ ভাগ আউটসোর্সিং সুবিধা পাবে বাংলাদেশ

Tufayelপণ্য রপ্তানিতে শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধায় শতকরা ৭৫ ভাগ আউটসোর্সিং সুবিধা পাবে বাংলাদেশ। এ ছাড়া, তৈরি পোশাক, কেমিক্যাল, প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানিতে সিঙ্গেল ট্রান্সফর্মেশন সুবিধা পাবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
সোমবার সচিবালয়ের মন্ত্রণালয়ে সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। ১৫ থেকে ১৮ ডিসেম্বর কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত ডবিস্নউটিও’র ১০ম মিনিস্ট্রিয়াল কনফারেন্স-২০১৫’র বিস্তারিত জানাতে এ সম্মেলনের আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়। এ কনফারেন্সে এলডিসিভুক্ত দেশগুলোর সমন্বয়ক ও মুখপাত্র ছিলেন তোফায়েল আহমেদ।
বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ নাইরোবিতে বাণিজ্যমন্ত্রীর অন্য সফরসঙ্গীরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, নাইরোবিতে স্বল্পোন্নত দেশগুলোর অনুকূলে দুটি খুব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। একটি হচ্ছে- রুলস অব অরিজিন, অন্যটি সেবাখাতের বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোর প্রেফারেন্সিয়াল মার্কেট অ্যাক্সেস প্রদান।
তিনি বলেন, প্রেফারেন্সিয়াল মার্কেট অ্যাক্সেস বিশেষ করে শুল্ক-কোটামুক্ত বাজার সুবিধা কার্যকরভাবে ব্যবহারে রুলস অব অরিজিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এসব শর্ত কঠিন হওয়ায় অনেক ভালো স্কিম থেকেও কোনো সুবিধা ভোগ করা যায় না। এবার শতকরা ৭৫ ভাগ আউটসোর্সিং-এ পাওয়া সুবিধার আওতায় রপ্তানি সম্ভব হবে। এ ছাড়া গার্মেন্টস, কেমিকেল এবং প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে সিঙ্গল ট্রান্সফর্মেশন সুবিধা পাওয়া যাবে।
তোফায়েল বলেন, সেবাখাতে স্বল্পোন্নত দেশগুলোকে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা দিতে ওয়েবারর মেয়াদ নাইরোবিতে ২০৩০ সাল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তটি বাংলাদেশের জন্য বেশ ফলদায়ক হবে। কারণ বাংলাদেশের সেবাখাতের বাণিজ্যে বিশেষ করে- মানব সম্পদ নির্ভর সেবাখাতের বাণিজ্যে প্রচুর সম্ভাবনা রয়েছে। নাইরোবিতে গৃহীত সিদ্ধান্তের কারণে সেবাখাতের মোড-ফোরর আওতায় জনশক্তি রপ্তানিনির্ভর সেবা রপ্তানিতে বাংলাদেশের সুবিধা হবে।
মন্ত্রী বলেন, ওষুধের ক্ষেত্রে মেধাস্বত্ব সংক্রান্ত অব্যাহতির মেয়াদ ২০৩৩ সাল পর্যন্ত বাড়ানো সংক্রান্ত ট্রিপস কাউন্সিল’র সিদ্ধান্ত কনফারেন্সে সর্বসম্মতিতে গৃহীত হয়েছে। এতে বাংলাদেশের ওষুধশিল্পের বিকাশ ত্বরান্বিত হবে এবং সঙ্গে দরিদ্ররা সুলভ মূল্যে ওষুধ পাবে। এ ছাড়া স্বল্পোন্নত দেশগুলোর কৃষি পণ্য রপ্তানির ক্ষেত্রে অভ্যন্তরীণ পরিবহনে ২০৩০ সাল পর্যন্ত ভর্তুকি দেয়ার সিদ্ধান্তও হয়েছে।
প্রশ্নের জবাবে মন্ত্রী ও সচিব বলেন, ডাক্তার, প্রকৌশলী পাঠাতে আরো প্রস্তুতি নিতে হবে। ১৯টি দেশ থেকে এ বিষয়ে সুবিধা পাওয়ার আশ্বাস পাওয়া গেছে। তার আগে এদেশের চিকিৎসকদের যোগ্যতা-দক্ষতা ইউরোপে গ্রহণযোগ্যতা পেতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button