রাসূল (সা:) এর কার্টুন যুদ্ধ ঘোষণার শামিল : আনজাম চৌধুরী

Anjam Choudhuryশার্লি এবদুর দফতরে হামলা ও হত্যাকাণ্ড ঘটনার পর ম্যাগাজিনটির প্রথম সংস্করণের প্রচ্ছদে মহানবী সা:-এর ব্যঙ্গাত্মক কার্টুন ফের প্রকাশ করার বিষয়কে যুদ্ধ ঘোষণার শামিল বলে অভিহিত করেছেন লন্ডনভিত্তিক বিশিষ্ট আলেম আনজাম চৌধুরী। তিনি শার্লি এবদুর প্রচ্ছদকে জঘন্য উসকানিমূলক বলে অভিহিত করে বলেন, ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে চলমান যুদ্ধের অংশ হিসেবেই এ প্রচ্ছদ আঁকা হয়েছে।
তিনি বলেন, রসূল সা:কে নিয়ে উপহাস করার অর্থ হলো তাঁর ব্যক্তিত্বের ওপর হামলা করা। তিনি সর্বশেষ কার্টুন অত্যন্ত মারাত্মক ঘটনা বলে বর্ণনা করেছেন। আনজাম চৌধুরী বলেন, শরিয়া আদালতে এ ‘যুদ্ধ ঘোষণার’ বিচারের শাস্তি হচ্ছে মৃত্যুদণ্ড।
আনজাম চৌধুরী বলেন, মুসলমানদের আবেগ ও বিশ্বাসের ব্যাপারে লোকদের বিজ্ঞতা ও স্পর্শকাতর হতে হবে। অঙ্কুরে বিষয়টি বন্ধ করতে অস্বীকার করার জন্য তিনি কর্তৃপক্ষকে দোষারোপ করেন।
গত সপ্তাহে হামলার ঘটনার পর ‘লোকেরা পরিণাম সম্পর্কে জানে’ শীর্ষক এক খোলা চিঠিতে তিনি লিখেন, ‘মুসলমানরা মতপ্রকাশের স্বাধীনতাকে বিশ্বাস করে না, কারণ তারা একমাত্র আল্লাহর নির্দেশের কাছে নিজেদেরকে সমর্পণ করে দেয়।’
সন্ত্রাসবাদের তদন্তের অংশ হিসেবে গত সেপ্টেম্বরে শরিয়া আইনের প্রভাষক ৪৭ বছর বয়সী আনজাম চৌধুরীকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাকে জামিনে মুক্তি দেয়া হয়। তিনি আল মুহাজিরুন নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেছিলেন যা পরে ব্রিটেনে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button