অবশেষে মন্ত্রিসভায় নতুন বেতন কাঠামো অনুমোদন

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে মন্ত্রিসভায় অনুমোদন পেল নতুন পে-স্কেল। বেতন ও চাকরি কমিশন ২০১৩, সশ্রস্ত্রবাহিনী বেতন কমিটি ২০১৩ এ সংক্রান্ত সচিব কমিটির সুপারিশের আলোকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ নতুন বেতন কাঠামো ও ভাতা অনুমোদন করা হয়েছে।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এই পে-স্কেলের অনুমোদন দেয়া হয়। সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বিষয়টি নিশ্চিত করেছেন।
পূর্ব ঘোষণা অনুযায়ী নতুন বেতন কাঠামো জুলাই মাস থেকেই কার্যকর হয়েছে। নতুন এ কাঠামো অনুযায়ী সর্বনিম্ন বেতন হবে ৮ হাজার ২শ এবং সর্বোচ্চ ৭৮ হাজার টাকা।
গতকাল রোববার দিনভর কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন বিভাগ এর আনুষ্ঠানিকতা শেষ করে।
এদিকে দেশের লাখ লাখ সরকারি কর্মকর্তা কর্মচারী এ বৈঠকের দিকে তাকিয়ে ছিলেন ।
উল্লেখ্য, সম্প্রতি জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সেপ্টেম্বর মাসে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের পে-স্কেল মন্ত্রিপরিষদ বৈঠকে অনুমোদনের জন্য তোলা হবে।
টাইম স্কেল ও সিলেকশন গ্রেড একসঙ্গে রাখার পক্ষে নন তিনি। এর মধ্যে যেকোনো একটি বাদ দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, একটি সুবিধা বাদ দিয়েই চূড়ান্ত করা হয়েছে পে-স্কেল। রোববার অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদের সঙ্গে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা পে-স্কেল নিয়ে কয়েক দফা বৈঠক করেন।
জানা গেছে, নতুন বেতন কাঠামোতে যে ২০টি গ্রেড নির্ধারণ করা হয়েছিল তা বহাল থাকছে। গ্রেডের কোনো পরিবর্তন হচ্ছে না। পে-কমিশন ও সচিব কমিটির সুপারিশ অনুযায়ী টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দিয়েই নতুন পে-স্কেল বাস্তবায়নের বিষয়টি চূড়ান্ত করা হয়। কিন্তু কর্মকর্তা ও কর্মচারীদের চাপের মুখে সরকার নিজের অবস্থান থেকে কিছুটা সরে আসে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button