ইইউ ও এফবিআইর অভিযানে চার শতাধিক নেট বন্ধ

EU FBIইন্টারনেটে টোর নেটওয়ার্কের সিল্ক রোড ২.০ এবং অন্য আরো ৪০০ সাইট বন্ধ করে দেয়া হয়েছে। ইউরোপের ১৬টি দেশ এবং যুক্তরাষ্ট্রের যৌথ অভিযানে ওই সব সাইট পরিচালনাকারী ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। কয়েক হাজার অবৈধ মার্কেটপ্লেস, মাদক ব্যবসা, অশ্লীল ছবি এবং উগ্রপন্থীদের বিভিন্ন সাইটের প্রধান নেটওয়ার্ক হচ্ছে টোর।
বিশেষজ্ঞরা মনে করেন, এসব সাইট বন্ধের মাধ্যমে সাইবার অপরাধ মোকাবেলায় জোরালো পদক্ষেপ নেয়া হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছে কুখ্যাত ব্লেইক বেনথাল। মাদক কেনাবেচার জন্য তিনি সিল্ক রোড ২.০ নামে একটি অবৈধ সাইট পরিচালনা করতেন। আসল সিল্ক রোড সাইট বন্ধ এবং এর পরিচালক গ্রেফতার হওয়ার পর গত অক্টোবরে সাইটটি আবার চালু হয়।
যৌথ অভিযানে দেখা যায়, বজেয়াপ্তকৃত বিটকনের সম্পদের পরিমাণ ১০ লাখ ডলার। ইউরোপোলের সাইবার অপরাধ কেন্দ্রের প্রধান ট্রোয়েলস ওয়েরটিং বলেন, আমরা এক সাথে প্রধান অপরাধ অবকাঠামো অপসারণে সক্ষম তা আমরা প্রমাণ করেছি। তিনি বলেন, অপরাধীরা মনে করেছিল যে তারা ধরাছোঁয়ার বাইরে। কিন্তু ইন্টারনেট থেকে সাইটগুলো শুধু অপসারণই করিনি, এবার আমরা ডার্ক নেট ব্যবহারকারী প্রধান নেটওয়ার্ক টোরে আঘাত করেছি। বিবিসি মন্তব্য করেছে, এই অভিযানের সাফল্যে আন্তর্জাতিক বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সহযোগিতাপূর্ণ মনোভাব দেখা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button