মিয়ানমারে ত্রাণ পাঠাল বাংলাদেশ

MayanmarAidমিয়ানমারের বন্যা দুর্গতদের সাহায্যে ত্রাণ হিসেবে এক কোটি টাকার ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে বাংলাদেশ। শুক্রবার সকালে ঢাকা থেকে এসব সরঞ্জাম নিয়ে মিয়ানমারের উদ্দেশে একটি লরি রওনা দিয়েছে। ত্রাণ সামগ্রী নিয়ে লরিটি শনিবার মিয়ানমার পৌঁছবে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রতিবেশী মিয়ানমারে এই ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, ‘আমরা বিশ্বাস করি, এসব সামগ্রী মিয়ানমারের মানুষের জীবন রক্ষায় সাহায্য করবে। দেশটির চাহিদা অনুযাযী প্রথম দফায় এসব সামগ্রী পাঠানো হলো, অন্যান্য সহায়তাও পাঠানো হবে।’
এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্র বিষয়ক) খুরশেদ আলম, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ঔষধাগারের ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কয়েক সপ্তাহের প্রবল বৃষ্টিতে বন্যা দেখা দিলে গত ৪ অগাস্ট আন্তর্জাতিক ত্রাণ সহায়তার আবেদন জানায় মিয়ানমার। দুই লাখ ১০ হাজার বন্যা দুর্গত মানুষের জন্য খাদ্য, অস্থায়ী আশ্রয়কেন্দ্র নির্মাণের সামগ্রী ও কাপড় সহায়তা চায় দেশটি।
দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহের বন্যায় আড়াই লাখের বেশি মানুষ সেখানে পানিবন্দি হয়ে পড়েছে। ৬ অগাস্ট পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৯ জনের।
রোহিঙ্গা সমস্যা নিয়ে দীর্ঘ দিন ধরে টানাপোড়েন চলে এলেও এই মানবিক সংকটে মিয়ানমারের পাশে দাঁড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button