বাংলাদেশ থেকে এবার হজে যাচ্ছেন ১ লাখ ১,৭৫৮ জন

চলতি বছর ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে বাংলাদেশ থেকে সউদী আরব যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৭৫৪ জন এবং বেসরকারিভাবে যাবেন ৯৯ হাজার ৪ জন হজযাত্রী।
আর এসব হজ যাত্রীদের পর্যায়ক্রেমে সউদী আরব পাঠানো সব ব্যবস্থা ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আগামি ১৬ আগস্ট সকাল ৮টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (বিজি-১০১১) ৪১৯ জন সরকারি হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথম হজ ফ্লাইটের যাত্রীদের বিদায় জানাবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৩ আগস্ট হজ কার্যক্রম (২০১৫) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
এদিকে, রাজধানীসহ সারাদেশে হজযাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা আজ বুধবার থেকে শুরু হয়েছে। সরকার নির্ধারিত হাসপাতালগুলোতে এই স্বাস্থ্যপরীক্ষা সম্পন্ন হবে। একইসঙ্গে তাদের ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকাও দেয়া হবে। পরীক্ষা শেষে প্রাপ্ত সনদ নিয়েই তাদের ফ্লাইটে উঠতে হবে।
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্টের কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, রাজধানী মুগদার ৫শ’ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতাল, বাংলাদেশ সচিবালয়ের ক্লিনিকে ঢাকা জেলা ও ঢাকা মহানগরীর হজযাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। বিভাগীয় শহরে অবস্থিত সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে রাজধানীর বাইরের হজযাত্রীরা স্বাস্থ্যপরীক্ষা গ্রহণ করাতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button