ইসলাম ধর্মকে উপহাসের কারণে !

Islamবার্মিংহামের একটি নাইট ক্লাবে ২০১৩ সালে ইংলিশ ব্যাটসম্যান জো রুটের উপর আক্রমণের বিষয়ে শেষ পর্যন্ত মুখ খুললেন অস্ট্রেলিয়া ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।
এ্যাশেজ সিরিজ শুরু হওয়ার প্রক্কালে স্থানীয় সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকাকে ওয়ার্নার বলেন, তার মনে হয়েছিল ইংলিশ ব্যাটসম্যান রুট মুখে কৃত্রিম দাড়ি লাগিয়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান হাশিম আমলা ও তার ধর্মকে উপহাস করছিলেন।
ওয়ার্নার বলেন, ‘আমার এক সতীর্থ লাসিথ মালিঙ্গার মতো মাথায় পরচুলা পরেছিল। আর রুট সেটা কেড়ে নিয়ে ব্যঙ্গবিদ্রুপ করতে শুরু করেন। এটি আমার কাছে সঠিক বলে মনে হয়নি। তাই আমি ছুটে গিয়ে রুটের কাছ থেকে পরচুলাটি নিয়ে নেয়ার চেষ্টা করি। আমি মনে করি আজকের সমাজে এ ধরনের আচরণ করা ঠিক না।’
শ্বশ্রুমন্ডিত আমলা বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন এবং ধর্মপ্রাণ মুসলমান। ২০০৬ সালে তাকে ডিন জোন্স এর ‘সন্ত্রাসী’ মন্তব্যের শিকার হতে হয়েছিল।
কলম্বোতে একটি টেস্ট ম্যাচে আমলা যখন কুমার সাঙ্গাকারাকে কট আউট করেন তখন টিভি ভাষ্যকার জোন্স ‘সন্ত্রাসীটি আরো একটি উইকেট পেল’ বলে মন্তব্য করেন। এ কারণে জোন্সকে চাকুরিচ্যুত করা হয়েছিল।
যাইহোক সে ঘটনা নিয়ে ওয়ার্নারকে এখন অনেকটা অনুতপ্ত বলে মনে হয়। তিনি বলেন, ‘হয়তো তিনি (রুট) সে রকম কিছু বুঝাতে চাননি, তবে আমার তাই মনে হয়েছিল… আসলে মনে হয়েছিল বলেও বলতে পারছি না… হয়তো মদ পানের কারেণ আমি নিজকে সামলাতে পারিনি বলে ঐ ধরণের আচরণ করে ফেলেছি।’
নাইট ক্লাবে সেদিন রুটকে অসি ঘুষি মারার অপরাধে ওয়ার্নারকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছিল। আগ্রাসী ব্যাটিং এবং মাঠে সরব উপস্থিতির অবশ্য এখন ওয়ার্নার তার নেতিবাচক ভাবমূর্তি অনেকটাই মুছে ফেলতে সক্ষম হয়েছেন।
নিজের ভাবমূর্তি উজ্জল করার লক্ষ্যে তিনি এখন মদ পান করছেন না। এমনকি সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ জয়ের পর সতীর্থরা মদ পান করলেও ওয়ার্নার কেবলমাত্র গ্রিন টি পান করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button