সমকামী বিয়ের রায় মানবতার পরাজয় : ভ্যাটিকান

Vatican Cityরোমান ক্যাথোলিক খ্রিস্টান অধ্যুষিত দেশ আয়ারল্যান্ডে সমকামী বিয়ের বৈধতার প্রশ্নে সম্প্রতি অনুষ্ঠিত ভোটের ফলাফলকে মানবতার পরাজয় হিসাবে অভিহিত করেছেন ভ্যাটিকান রাষ্ট্রের সেক্রেটারি কার্ডিনাল পেট্রো প্যারোলিন।
গত মঙ্গলবার এ ব্যাপারে খোলাখুলি মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, সমকামী বিয়েকে বৈধতা দেয়ার এই ফলাফল কেবল খ্রিস্টান ধর্মের জন্যই নয়, প্রকারান্তরে এই বিজয় সমগ্র মানবতার জন্য একটি পরাজয়।
উল্লেখ্য, খ্রিস্টান সমাজে বিয়ের ব্যাপারে দীর্ঘকালের প্রচলিত চার্চের ঐতিহাসিক শিক্ষা নাকচ করে দিয়ে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ভোটে সমকামী বিয়ের প্রচলনকে বৈধতা দেয়া হয়েছে।আয়ারল্যান্ডের ভোটে সমকামী বিয়ের পক্ষে রায় দিয়েছে জনগণ। শতকরা হিসাবে ৬২ শতাংশেরও বেশি আইরিশ এ ব্যাপারে সংবিধান সংশোধনীর পক্ষে হ্যাঁ-ভোট দিয়েছে। এই রায়ের মাধ্যমে তারা ‘কেবল একজন নারীর সঙ্গেই একজন পুরুষের বিয়ে হতে পারবে’ সংক্রান্ত খ্রিস্টীয় চার্চের দীর্ঘকালের শিক্ষা চ্যালেঞ্জ করেছে। সমকামী বিয়েকে বৈধতা দেয়ার লক্ষ্যে দেশটির সংবিধান সংশোধনের দরকার ছিল। এই প্রথম এ ব্যাপারে ভ্যাটিকানের পক্ষ থেকে কোনো উচ্চ পর্যায়ের ধর্মীয় ব্যক্তিত্ব এ ব্যাপারে খোলাখুলি প্রতিক্রিয়া জানালেন। প্রতিক্রিয়ায় কার্ডিনাল পেট্রো প্যারোলিন আইরিশদের ভোটের ফলাফলে ব্যথিত হয়েছেন বলে সাংবাদিকদের জানান।উল্লেখ্য, ২২ মে অনুষ্ঠিত গণভোটে ১২ লাখ ১ হাজার ৬০৭ জন ভোটার সংবিধান সংশোধনের পক্ষে এবং ৭ লাখ ৩৪ হজোর ৩০০ ভোটার এর বিপক্ষে ভোট দিয়েছে। বিশ্বে আয়ারল্যান্ডই প্রথম দেশ যেটি কিনা সমকামী বিয়েতে বৈধতা আনার লক্ষ্যে সংবিধান সংশোধনীর প্রয়োজনে গণভোটের আয়োজন করে। উল্লেখ্য, বিশ্বের বর্তমানে ২০টি দেশে সমকামী বিয়ের (নারী ও পুরষ উভয় ক্ষেত্রে) বৈধতা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button