সারাবিশ্বের দৃষ্টি ৯ সেপ্টেম্বরে

Syriaসবার দৃষ্টি এখন ৯ সেপ্টেম্বরের দিকে। এদিন মার্কিন কংগ্রেসের অধিবেশন বসবে। এ নিয়ে উদ্বিগ্ন বিশ্বের কোটি কোটি মানুষ। এই অধিবেশনে সিরিয়ায় মার্কিন সামরিক হামলার অনুমোদনের ওপর ভোটাভুটি হবে। সিরিয়ায় সামরিক অভিযানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হলেও শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের অনুমোদন চেয়েছেন বারাক ওবামা। তবে সিরিয়ার বিরুদ্ধে একপেশে সামরিক হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাতিসংঘের অনুমোদন ছাড়া সামরিক অভিযান চালালে তা আগ্রাসন হিসেবে বিবেচিত হবে বলে মন্তব্য করেছেন তিনি।
সিরিয়ায় সামরিক অভিযান চালানোর লক্ষ্যে ভূমধ্যসাগরে যুদ্ধজাহাজ মোতায়েনসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেও শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের অনুমোদন চেয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর মধ্যে গতকাল সিরিয়া অভিযানের খসড়া প্রস্তাব অনুমোদন করেছে মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক পরিষদ। এখন ওবামার পক্ষে সিনেটের খসড়া প্রস্তাব পাসের জন্য দরকার পড়ছে কংগ্রেসের অনুমোদন। আর কংগ্রেসের বহুল প্রত্যাশিত সেই অধিবেশন বসছে আগামী ৯ সেপ্টেম্বর।
এ কারণে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সিরিয়ায় যুক্তরাষ্ট্র সামরিক অভিযান চালাচ্ছে না এমনটা অনুমান করা গেলেও ৯ সেপ্টেম্বর কী হবে মার্কিন কংগ্রেসে এ নিয়েই এখন মধ্যপ্রাচ্যসহ পুরো বিশ্ব উদ্বিগ্ন। অতীতের যুদ্ধগুলোর মতোই তর্ক-বিতর্ক শেষে যদি সিনেটের প্রস্তাব অনুসারে সিরিয়ায় ৬০ দিনের অভিযান বা ‘সীমিত পরিসরে’ হামলার সিদ্ধান্ত কংগ্রেসের অনুমোদন পায়, তাহলে মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের দামামা বেজে উঠবে এটা সহজেই অনুমান করা যায়।
অবশ্য, জাতিসংঘের অনুমোদন ছাড়া সিরিয়ায় হামলা হলে সেটা যুদ্ধাপরাধ বলেই বিবেচিত হবে বলে ওবামাকে সতর্ক করেছেন মার্কিন দার্শনিক ও লেখক নোয়াম চমস্কি।
তাছাড়া, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনও গতকাল যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়ার সরকারি বাহিনী কর্তৃক রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ হাজির করতে না পারলে দেশটিতে হামলা চালানোর প্রস্তাব জাতিসংঘে উত্থাপিত হলে ভেটো দিবে মস্কো। রাশিয়ার সঙ্গে ভেটো দেওয়ার কথা ব্যক্ত করেছে চীনও। এ বিষয়ে পুতিন বলেছেন, সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে এমনটি ‘নিশ্চিত ভাবে’ প্রমাণিত হলে নিরাপত্তা পরিষদ যদি শক্তি ব্যবহারের পরামর্শ দেয় রাশিয়া তা অগ্রাহ্য করবে না। তবে জাতিসংঘের অনুমোদন ছাড়াই যুক্তরাষ্ট্র যদি হামলা চালায় তবে রাশিয়া কি প্রতিক্রিয়া দেখাবে তা বলার সময় এখনও হয়নি বলে জানান তিনি। পুতিনের এই মন্তব্যের আগে যুক্তরাষ্ট্র কংগ্রেসের বৈদেশিক সম্পর্ক বিষয়ক সিনেট কমিটি সিরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর একটি খসড়া প্রস্তাব অনুমোদন করে।
অতীতের যুদ্ধ, আন্তর্জাতিক সম্প্রদায়ের অবস্থান ও মার্কিন প্রশাসনের সিদ্ধান্ত বিবেচনা করলে দেখা যায়, প্রায় সবগুলো যুদ্ধেই জড়ানোর ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন প্রখ্যাত দার্শনিক, মানবাধিকারকর্মী এবং খোদ নিজ দেশের নাগরিকরাও। কিন্তু এসবকে থোড়াই কেয়ার করে একবার যুদ্ধের হাওয়া লাগলে সেখান থেকে পিছু হটেনি যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button