বাংলাদেশে চালু হলো উদ্ভিদের হাসপাতাল

মানুষ অসুস্থ হলে হাসপাতালে যায় রোগনিরাময়ের জন্য। আবার গরু ছাগলের জন্যেও রয়েছে হাসপাতাল। এতদিন মানুষ এবং পশুদের রোগ নিরাময়ের জন্য হাসপাতাল থাকলেও উদ্ভিদ ও ফসলের রোগ নিরাময়ের কোন কেন্দ্র দেশের কোথাও ছিল না। তবে এবারই প্রথম টাঙ্গাইলে চালু হলো ফসলের রোগ নিরাময় কেন্দ্র।
প্রাথমিক অস্থায় টাঙ্গাইল সদর ও মধুপুর উপজেলার ভবানিটিকি বাজারে পরীক্ষামূলক ভাবে চালু হওয়া এ দুটি ক্লিনিক মূলত ফসলের বিভিন্ন রোগব্যাধি সম্পর্কে সচেতনতা বাড়াতে ও পোকামাকড়ের উপদ্রব থেকে রক্ষা করে ফলন বাড়ানোর লক্ষ্য নিয়ে চালু হয়েছে এই অভিনব হাসপাতালটি।
প্ল্যান্ট ডক্টর ক্লিনিক নামের এই হাসপাতালে উদ্ভিদ ও ফসলের বিভিন্ন সমস্যা, এবং আক্রান্ত নমুনা নিয়ে এলে, রোগাক্রান্ত পাতা, কাণ্ড ও গোঁড়ার সমস্যা চিহ্নিত করে সমাধান দেবেন প্রশিক্ষণপ্রাপ্ত কৃষিবিদরা। কমনওয়েলথের আর্থিক সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করছে জেলা কৃষি সম্পসারণ বিভাগ।
টাঙ্গাইল সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন খান বিবিসিকে জানান, এ ক্লিনিকের মূল উদ্দেশ্য রোগাক্রান্ত উদ্ভিদে কীটনাশক প্রয়োগ না করে, প্রাকৃতিক উপায়ে পোকা দমন ও বালাই নিয়ন্ত্রণ করায় কৃষকদের উৎসাহিত করা।
প্রসঙ্গত, বাংলাদেশের বেশিরভাগ কৃষকরাই এ ধরণের সমস্যা সমাধানে পরিবেশের জন্য ক্ষতিকারক কীটনাশক ব্যবহার করে, যা উপকারী পোকাও মেরে ফেলে। এতে ফল এবং ফসলের পরাগায়ন ক্ষতিগ্রস্ত হয়। ফলে ফলন ও বীজ তৈরির সম্ভাবনা হ্রাস পায়।
আর তাই সরকারের এ উদ্যোগ অনেকটাই এই ধরণের সমস্যা সমাধানে সঠিক পরামর্শ দিয়ে কৃষকের মুখে হাসি ফুটাতে পারবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। -বিবিসি বাংলা

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button