ঐতিহ্য সংসদের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

স্বাধীনতার ৪৪ বছর পার হলেও এখনো আমরা সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা গড়ে তুলতে পারিনি : বিচারপতি আব্দুর রউফ

Abdur Rawfস্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঐতিহ্য সংসদের উদ্যোগে গত রোববার বিকালে নজরুল একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও সর্বধর্মীয় সম্প্রীতি সভার আহ্বায়ক বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ। ঐতিহ্য সংসদের আহ্বায়ক শেখ আবুল কাসেম মিঠুনের সভাপতিত্বে  অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, সুপ্রিমকোর্টের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার ফাতিমা আনোয়ার। আলোচনায় অংশ নেন সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি শরীফ বায়জীদ মাহমুদ, সাংস্কৃতিক ঐক্যফ্রন্টের সেক্রেটারি মো: আবেদুর রহমান, নবধারার সেক্রেটারি ইবরাহিম বাহারী ও জাতীয় সীরাত কমিটির সদস্য সচিব শাহদাতুল্লাহ টুটুল প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ঐতিহ্য সংসদের সদস্য সচিব যাকিউল হক জাকী।
প্রধান অতিথি বিচারপতি মোহাম্মদ আব্দুর রউফ বলেন, স্বাধীনতার ৪৪ বছর পার হলেও এখনো আমরা যেমন সাংস্কৃতিক, অর্থনৈতিক স্বাধীনতা পাইনি। ঠিক তেমনি একটা সুষ্ঠু নির্বাচন ব্যবস্থাও গড়ে তুলতে পারিনি। এর চেয়ে দুঃখজনক আর কি হতে পারে। জনগণের সার্বভৌমত্বের কথা বলা হলেও জনগণের স্বাধীন মতামত প্রকাশের সুযোগ দেয়া হয়নি। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ক্ষমতা ছেড়ে সবাইকে জনগণের কাতারে আসতে হবে।  জনগণের কাছে তাদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার।
ড. সুকোমল বড়ুয়া বলেন, জাতি ধর্ম নির্বিশেষে সকলের বাংলাদেশে বাক স্বাধীনতা সহ নাগরিক অধিকারের নিশ্চয়তা নিশ্চিত করতে হবে।
বক্তারা বলেন, স্বাধীনতার প্রকৃত যে উদ্দেশ্য ছিলো তা বাস্তবায়নে আজকের তরুণ কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানে নিবেদিত কবিতা পাঠে অংশ নেন কবি আমিনুল ইসলাম, কবি নাসির হেলাল, কবি ইব্রাহিম মণ্ডল, কবি ফারুখ মোহাম্মদ ওমর, এবং এস. এম. হাসানুল ইসলাম ঢালী আবৃত্তি করেন। দেশাত্মবোধক গান পরিবেশন করেন শিল্পী শফিক আদনান ও মল্লিক একাডেমির শিল্পীবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button