মোগল সম্রাজ্যের মত যেন বাংলাদেশের পতন না হয় : এমাজউদ্দিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, এতো ত্যাগ তিতিক্ষার মধ্য দিয়ে যে দেশের জন্ম সেই দেশটি যেন মোগল সম্রাজ্যের মতো পতন না হয়। রক্তের উপর স্বাধীনতা পাওয়া এই দেশটি যেন চিরদিন টিকে থাকে। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সাংবাদিক সাহাদাত হোসেনের ‘মোগল সম্রাজ্যের পতন’ ও ‘স্নায়ুযুদ্ধ’ বই দুটির মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
তিনি বলেন, বর্তমান শাসক গোষ্ঠিকে মোগল সম্রাজ্যের পতনের কারণগুলো চিহ্নিত করতে হবে। সে অনুযায়ী আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়া উচিৎ। আমরা পদে পদে ভূল করেছি। মুক্তিযুদ্ধে যারা শাহাদাত বরণ করেছিল, যে স্বপ্ন নিয়ে রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছিল তাদের স্বপ্নের কাছাকাছিও যেতে পারিনি।
এসময় তিনি বলেন, আমরা এখনো নিজেদের ঘরের সমাস্যার সমাধান করতে পারিনা। সমাধানের জন্য বিদেশীদের দিকে তাকিয়ে থাকি। অথচ আমাদের দেশের ছেলে-মেয়েরা কোথাও পিছিয়ে নেই। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড, ক্যামব্রিজের মত জায়গায়ও বিখ্যাত শিক্ষকগুলো দেখা যায় বাঙালী।
অনুষ্ঠানে সাবেক এমপি ও লেখক গোলাম মাওলা রনি বলেন, আমাদের অর্জন এবং বর্জনের বিষয়গুলো সাধারণ মানুষকে বিবেচনা করে কাজ করতে হবে। ঢালাও ভাবে কারো আনুগত্য করা ঠিক না।
আমিরুল ইসলাম কাগজীর পরিচালনায় ও ডেইলি নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, লেফটেন্যান্ট জেনারেল (অব.) এম. নুরউদ্দিন খান, শিাবিদ ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, এরশাদ মজুমদার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এলাহী নেওয়াজ খান, বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির সভপতি আলমগীর সিকদার লোটন, ব্যারিষ্টার পারভেজ প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button