নির্বাচন নিয়ে দীর্ঘ মেয়াদী সমাধান দরকার

BBC Sanglapবাংলাদেশে প্রতি নির্বাচনের আগেই সহিংস পরিস্থিতি তৈরি হয়। আর বর্তমান সমস্যাও নির্বাচনকে কেন্দ্র করে। তাই শুধু চলমান সঙ্কট নয়, দীর্ঘ মেয়াদে এ সমস্যার সমাধান দরকার বলে জানিয়েছেন বক্তারা।
শনিবার সন্ধ্যায় রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপের প্যানেল আলোচনায় অংশ নিয়ে এ মত দেন তারা।
অনুষ্ঠানে প্যানেল সদস্য হিসেবে আলোচনা করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নাসিম আখতার হোসেন এবং পলিসি রিসার্চ ইন্সটিটিউটে’র নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।
আলোচনায় অংশ নিয়ে আহসান এইচ মনসুর বলেন, আমাদের একটা টেকসই ব্যবস্থা দরকার। আমরা সবাই একটি দীর্ঘমেয়াদী সমাধান আশা করি। যাতে আবার চার বছর পর একই অবস্থায় পড়তে না হয়। আর এ জন্য সবার সঙ্গেই আলোচনা হতে পারে।
তিনি বলেন, চেক এন্ড ব্যালেন্সের মধ্য দিয়ে একটি নির্বাচন হওয়া উচিত। বর্তমান পরিস্থিতিতে নাগরিকরা যেমন উদ্বিগ্ন তেমনি বিদেশীরাও। আর আমরা যেভাবে স্বাধীনতার পক্ষ-বিপক্ষ ভাগা-ভাগি করছি এটি দেশকে চরম অবস্থার দিকে নিয়ে যাবে। এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে।
তিনি আরো বলেন, সিরিয়া কিংবা সোমালিয়া কিন্তু একসময় স্বাভাবিক দেশ ছিলো। ক্রমশ যে পরিস্থিতির দিকে আমরা এগোচ্ছি তাতে সোমালিয়া, সিরিয়া বা লিবিয়া যে হবোনা তা কে জানে? আমাদের দেশে গণতন্ত্র সুসংহত না হলে এমন পরিস্থিতি হতেই পারে।
নাসিম আখতার হোসেন বলেন, বর্তমানে যা হচ্ছে সেখানে কাউকে বিজয়ী হতেই হবে এমন একটা ব্যাপার চলছে। এই হার-জিতের খেলা বন্ধ করতে হবে। তাই যদি কেউ উদ্যোগ নেয় তবে সাড়া দেয়া উচিত। তবে তার আগে নির্বাচনী ব্যবস্থারই সমাধান করতে হবে এবং তা দীর্ঘ মেয়াদে। আপাতত সমাধানের কথা না বলে গ্রহণযোগ্য, স্বাধীন নির্বাচনের ব্যবস্থাপনা তৈরী করা উচিত।
তিনি বলেন, জণগণের বিষয়টিকে সামনে নিয়ে আসার প্রয়োজন আছে। দুটো দলই পাল্টাপাল্টি আক্রমণের পথে এসেছে। তবে জনগণ কিন্তু দ্রুত বুঝে গেছে এবং স্বাভাবিক জীবন যাপনে ফিরে আসছে।
রহুল আলম চৌধুরী বলেন, বিদেশিরা আমাদের উন্নয়ন অংশীদার। তারা আমাদের সহযোগীতা করতে পারে কিন্তু সমস্যার সমাধান নিজেদেরই করতে হবে। আর সমাধান সরকারের হাতে বলেই আমি মনে করি।
তিনি বলেন, একটি নিরপেক্ষ-নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হওয়া দরকার। তবে একটি দীর্ঘমেয়াদি সমাধানের জন্য আলোচনায় বসতে হবে।
তিনি আরো বলেন, আমাদের আন্দোলন অহিংস। বিএনপি কিন্তু এসব পেট্রোল-বোমার হামলাকে ম“ও দেয় না। আমাদের সবার নিরাপত্তার দায়িত্ব কিন্তু সরকারের। সহিংসতাকরীদের খুঁজে বের করা সরকারের দায়িত্ব। তবে চাইলে সরকারকে আমরা সাহায্যও করতে পারি।
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সব চেষ্টাই যে বিফল হয়ে গেছে এমনটা নয়। তবে নিজের সমস্যা নিজেরই সমাধান করতে হয়। আলোচনায় যেতে হলে নীতি-নৈতিকতার পথে আসতে হবে। আর মধ্যবর্তী নির্বাচন স্থির করে ক্ষমতাসীন সরকার, রাষ্ট্রপতি বা অন্যকেউ নয়। তাই রাষ্ট্রপতির অধীনে নির্বাচনের সম্ভাবনা নেই। এছাড়া বাংলাদেশ সিরিয়া, সোমালিয়ার মতো হওয়ার কোন সম্ভাবনা নেই বলে জানানও তিনি।
অনুষ্ঠানটি প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ এবং উপস্থাপনা করেন আকবর হোসেন। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button