ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে সৌদির সমর্থন

Kerryইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে সমর্থন ব্যক্ত করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রী সাউদ আল-ফায়সাল বলেছেন, চলমান আলোচনার মাধ্যমে ইরানের শান্তিপূর্ণ পরমানু কার্যক্রমের অধিকার নিশ্চিত করতে হবে।
তবে বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরির সঙ্গে রিয়াদে এক যৌথ ব্রিফিংয়ে ফায়সাল আরো বলেন, আলোচনায় এটাও নিশ্চিত করতে হবে যেন দেশটি এই কর্মসূচিকে অস্ত্র বানানোর কাজে ব্যবহার করতে না পারে।
বর্তমান মধ্যপ্রাচ্যের শিয়াপ্রধান দেশ ইরানের সাথে পরমাণু ইস্যুতে বিশ্বশক্তিগুলোর আলোচনা চলছে। তবে এখনো পর্যন্ত তা কোন লক্ষ্যে পৌঁছাতে পারেননি আলোচকরা।
ইরানের পরমাণু কার্যক্রম মূলত সুন্নী মুসলমান অধ্যুষিত উপকূলীয় আরব দেশগুলোর জন্য একটা বড় ভয়ের কারণ। এছাড়াও ইসরাইলের নীতিনির্ধারকরা মনে করেন ইরানের এই কর্মসূচি তাদের দেশকে বিশ্বের মানচিত্র থেকে সরিয়ে দেয়ার মতো একটা বাস্তবিক হুমকি।
এদিকে জন কেরি বলেছেন, চলমান আলোচনায় সাফল্য ইরানের সাথে যুক্তরাষ্ট্র এবং উপকূলীয় দেশগুলোর মধ্যকার সম্পর্ক উন্নয়নে বড় ধরনের ফলাফল নিয়ে আসবে।
তিনি আশ্বস্ত করে বলেন, ইরান যাতে তাদের কর্মসূচিকে ব্যবহার করে কোন ধরনের অস্ত্র বানাতে না পারে তা যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে। তবে এই আলোচনায় আদৌ কোন চুক্তিতে পৌঁছা যাবে কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছু বলতে পারেননি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button