হজের রেজিষ্ট্রেশন ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত

চলতি বছরের হজের রেজিষ্ট্রেশনের সময় বাড়িয়ে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে। আজ ধর্ম মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। আজ ৫ ফেব্রুয়ারি রেজিষ্ট্রেশনের শেষ সময় ছিল। সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নতুন সময়ের মধ্যে সরকার নির্ধারিত মোয়াল্লেম ও বিমান ভাড়ার টাকার প্রথম কিস্তি পরিশোধ করে নাম রেজিষ্ট্রেশন করতে হবে।
সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু  দুটি প্যাকেজের হজযাত্রীদের রেজিস্ট্রেশন ফি’র আংশিক ৫১,৬৯০ টাকা (একান্ন হাজার ছয়শত নব্বই) আগামী ২৬ ফেব্রুয়ারি অথবা সরকারি ব্যবস্থাপনার হজ্জযাত্রীর কোটা পূরণ হওয়া পর্যন্ত সরকার নির্ধারিত ব্যাংকে আগে টাকা জমা দিয়ে ‘আগে রেজিস্ট্রেশন করলে আগে নিশ্চিত’-এর ভিত্তিতে সরাসরি/অনলাইনে নিবন্ধন করা যাবে। সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা পূর্ণ হওয়া মাত্র স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রেশন বন্ধ হয়ে যাবে। উভয় প্যাকেজের অবশিষ্ট টাকা হজযাত্রীদের আগামী ১০ জুনের মধ্যে নির্ধারিত ব্যাংকের একই শাখায় জমা করতে হবে।
বেসরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীদের রেজিস্ট্রেশন ফি’র আংশিক ৪৮,৩৩১.৫০ (আটচল্লিশ হাজার তিনশত একত্রিশ টাকা পঞ্চাশ পয়সা) টাকা আগামী ২৬ ফেব্রুয়ারি অথবা বেসরকারি ব্যবস্থাপনার হজ্জযাত্রীর এজেন্সিওয়ারি নিজ নিজ এবং মোট কোটা পূর্ণ হওয়া পর্যন্ত সরকার নির্ধারিত ব্যাংকে জমা দিয়ে ‘আগে রেজিস্ট্রেশন করলে আগে নিশ্চিত’-এর ভিত্তিতে সরাসরি/অনলাইনে নিবন্ধন করা যাবে।
বেসরকারি ব্যবস্থাপনার হজ্জযাত্রীর নিজ নিজ এজেন্সিওয়ারি এবং মোট কোটা পূর্ণ হওয়ামাত্র স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রেশন বন্ধ হয়ে যাবে। বেসরকারি ব্যবস্থাপনার হজ্জযাত্রীদের রেজিস্ট্রেশন ফি’র অবশিষ্ট এক লাখ টাকা আগামী ১০ জুনের মধ্যে নির্ধারিত ব্যাংক হিসাবে জমা করতে হবে। হজ্জ এজেন্সিগুলোর প্যাকেজের অবশিষ্ট পুরো টাকাও ১০ জুনের মধ্যে হজ্জযাত্রীদের সংশ্লিষ্ট হজ্জ এজেন্সি কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে।
তবে বেসরকারি এজেন্সিগুলো মোয়াল্লেম ফির সাথে হজযাত্রীদের বিমানভাড়া সরকারি কোষাগারে জমা দেয়ার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। সর্বশেষ হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের এক জরুরি সাধারণ সভায় শুধু মোয়াল্লেম ফি দিয়েই হজ রেজিষ্ট্রেশনের সুযোগ না দিলে হজ কার্যক্রম বর্জনের হুমকি দেয়া হয়েছে। শুধু মোয়াল্লেম ফির ৩০ হাজার টাকা নিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করা এবং বাকি টাকা কিস্তিতে এজেন্সিগুলোর একাউন্টে জমা দেয়ার সুযোগের দাবি জানিয়ে আসছে এজেন্সিগুলো। এ নিয়ে বুধবার হাব নেতারা ধর্ম মন্ত্রনালয়ের কর্মকর্তাদের সাথে বৈঠকও করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button