গ্রিনিচ বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা বাংলাদেশে

Uni Studentবাংলাদেশের অনেক ছাত্রছাত্রীর স্বপ্ন হচ্ছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানিসহ ভালো বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন। তবে স্বপ্ন পূরণের প্রধান অন্তরায় হচ্ছে বিপুল খরচ। এক দিকে বিদেশী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের আকাঙ্কা, অন্য দিকে আর্থিক অসচ্ছলতা এই বাস্তবতাকে উপলব্ধি করে কাজ করছে ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি)।
শিক্ষা পদ্ধতি: এ শিক্ষা ব্যবস্থায় ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে ফাইনাল পরীাগুলো অনুষ্ঠিত হয়। প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র পরীতি হয় যুক্তরাজ্যে। এর যাবতীয় কাস অনুষ্ঠিত হয় ডিআইআইটিতে।
সার্টিফিকেট: এ শিাব্যবস্থায় যুক্তরাজ্যের গ্রিনিচ বিশ্ববিদ্যালয় কর্তৃক বিএসসি অনার্স ইন বিজনেস ইনফরমেশন টেকনোলজি সার্টিফিকেট দেয়া হয়।
ক্রেডিট ট্রান্সফার: যুক্তরাজ্যসহ বিশ্বের সহস্রাধিক বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করার সুযোগ রয়েছে।
মান নিয়ন্ত্রণ: ডিআইআইটি ইতোমধ্যে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণ, অভিজ্ঞ শিক, শ্রেষ্ঠ ফলাফল ও অধিকসংখ্যক শিার্থীর জন্য যুক্তরাজ্যের এনসিসি এডুকেশন কর্তৃক বেস্ট পার্টনার ও অ্যাকাডেমিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেছে।
ভর্তির যোগ্যতা: যেকোনো গ্রুপে এইচএসসি/‘এ’ লেভেল অথবা সমমান পাস। তা ছাড়াও চার বছরমেয়াদি কম্পিউটার ডিপ্লোমাধারীরা দুই বছরে বিএসসি (অনার্স) ইন ইনফরমেশন টেকনোলজি প্রোগ্রামটি করতে পারবে।
খরচ: সাড়ে পাঁচ লাখ থেকে ছয় লাখ টাকা।
চাকরির সুবিধা: পাসকৃত গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের হার শতভাগ। তা ছাড়াও ডিআইআইটির শিার্থীরা ড্যাফোডিল গ্রুপের ১৭টি প্রতিষ্ঠানে এবং বিভিন্ন ব্যাংক, সরকারি-বেসরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মরত আছেন।
সুবিধা: ডিআইআইটিতে রয়েছে প্রায় পাঁচ হাজার বই সংবলিত লাইব্রেরি এবং শিার্থীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই ক্যাম্পাস জোন ব্যবহারের সুবিধা।
স্কলারশিপ সুবিধা: মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ১০ শতাংশ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ড্যাফোডিল ফাউন্ডেশন কর্তৃক স্কলারশিপের সুবিধা। মুক্তিযোদ্ধা, স্কুলশিকের সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপের সুবিধা।
ভর্তির সেশন: ডিআইআইটির পান্থপথ, কলাবাগান, উত্তরা ও চট্টগ্রাম ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি করা হয়। যোগাযোগ : ডিআইআইটি, কনকর্ড রিজেন্সি, ১৯/১, পান্থপথ, ঢাকা। ফোন : ৯১৩৮১৩৯, ০১৭১৩৪৯৩১৬৩

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button