কাউন্সিল অব মস্কের বার্ষিক ঈদ ডিনার অনুষ্ঠিত

Council of Mosqueঅত্যন্ত আনন্দঘন পরিবেশে কমিউনিটির বিভিন্নস্তরের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের বার্ষিক ঈদ ডিনার-২০১৫। ২০ জুলাই সোমবার সন্ধ্যায় লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত এ ভোজসভা দলমত নির্বিশেষে কমিউনিটি নেতৃবৃন্দের মিলন মেলায় পরিণত হয়েছিলো। এতে বক্তাদের কণ্ঠে প্রতিধ্বনিত হয়েছিলো ঐক্য, সাম্য ও সম্প্রীতির কথা। টাওয়ার হ্যামলেটস হচ্ছে জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসস্থল। এই বারার মানুষের সামাজিক ঐক্য অটুট রাখতে সম্মিলিতভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন কমিউনিটি নেতৃবৃন্দ। পাশাপাশি কমিউনিটিকে এক প্লাটফর্মে দাঁড় করাতে ভুমিকা রাখার জন্য কাউন্সিল অব মস্কের ভূয়শী প্রশংসা করেন বক্তারা।
কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামুসল হক এর সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল হীরা ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত নৈশভোজে বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলাম, সাবেক কেবিনেট মেম্বার কাউন্সিলার আব্দুল আসাদ, কনজার্ভেটিভ দলীয় কাউন্সিলার এন্ড্রু উড, টাওয়ার হ্যামলেটস ইন্টারফেইথ ফোরামের চেয়ারম্যান এলান গ্রীন।
অনুষ্ঠানে প্রজেক্টারের মাধ্যমে রামাদ্বানের তাৎপর্য তুলে ধরেন কাউন্সিল অব মস্কের নির্বাহী সদস্য মাহমুদ চৌধুরী।
প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী মেয়র জন বিগস বলেন, কমিউনিটির মানুষ হাউজিংসহ বিভিন্ন সমস্যায় ভুগছেন। মেয়র হিসেবে আমার প্রাধান দায়িত্ব এসব সমস্যা সমাধানে কাজ করা। নির্বাচনে আমাকে কে সমর্থন করেছেন আর কে করেননি সেটা আমার কাছে কোনো বিষয় নয়, মুখ্য বিষয় হচ্ছে সকলের সমানভাবে সেবা করা। আমরা পৃথক পৃথক ধর্মে বিশ্বাসী হতে পারি, পৃথক স্থানে উপাসনা করতে পারি, কিন্তু বারার বাসিন্দা হিসেবে সকলেই এক ও অভিন্ন।
তিনি বলেন, আমি কমিউনিটির মানুষের সেবা করার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত মনে করছি।
ডেপুটি মেয়র সিরাজুল ইসলাম কাউন্সিল অব মস্কের বহুমুখী কার্যক্রমের ভুয়শী প্রশংসা করে বলেন, এই সংগঠন একটি ঐক্যবদ্ধ কমিউনিটি গড়তে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছে।
কাউন্সিলার আব্দুল আসাদ বলেন, আমরা ভিন্ন রাজনৈতিক আদর্শে বিশ্বাসী হতে পারি, কিন্তু কমিউনিটি হিসেবে ইউনাইটেড। তিনি বলেন, বর্ণবাদ নির্মূলে টাওয়ার হ্যামলেটসের দীর্ঘ ইতিহাস রয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় টাওয়ার হ্যামলেটস এখন বর্ণবাদমুক্ত বারা।
তিনি বলেন, পরিসংখ্যাণ অনুযায়ী টাওয়ার হ্যামলেটসের মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস করছেন। আমাদেরকে দারিদ্র বিমোচনে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
ইন্টাফেইথ ফোরামের চেয়ার এলান গ্রীন বলেন, আমাদের ভিন্ন ভিন্ন রাজনৈতিক আদর্শ থাকতে পারে, ভিন্ন সংস্কৃতি লালন করতে পারি, প্রকাশভঙ্গি ভিন্ন হতে পারে কিন্তু সমাজে এর প্রতিফলন যাতে না পড়ে সেদিকে সতর্ক থাকতে হবে। আমরা ঐক্যবদ্ধভাবে আমাদের এই সঙ্গতি উপভোগ করবো।
কাউন্সিল অব মস্কের চেয়ার হাফিজ মাওলানা শামসুল হক বলেন, রামাদ্বানের পর আমরা ঈদের আনন্দ ভাগাভাগি করতেই আজকের এই ঈদ ডিনারে মিলিত হয়েছি। ঈদের মূল শিক্ষা হচ্ছে পারস্পারিক হিংসা বিদ্বেষ ভুলে গিয়ে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হওয়া। আমরা ঐক্যবদ্ধ হয়ে টাওয়ার হ্যামলেটসকে শান্তির আবাসস্থল হিশেবে গড়ে তুলবো এটাই হোক আজকের ঈদ ডিনারে অঙ্গীকার।
কাউন্সিল অব মস্কের সেক্রেটারি জেনারেল হীরা ইসলাম ঈদ ডিনারে দলমত নির্বিশেষে সর্বস্তরের কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত হওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।
তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসে কে নেতৃত্ব দিচ্ছে, কাউন্সিল অব মস্ক কে পরিচালনা করছে-এটা কোনো বিষয় নয়, এই দুই প্রতিষ্ঠানের মধ্যকার সম্পর্ক সবসময়ই অটুট থাকবে। কারণ আমরা কমিউনিটির জন্য কাজ করছি। কমিউনিটি আমাদের কাছ থেকে উপকৃত হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button