বন্ধ হচ্ছে ৫ পাউন্ড চার্জ করা ক্যাশ মেশিন

Cashযেসব ক্যাশ মেশিন নগদ অর্থ তোলার সময় ৫ পাউন্ড চার্জ করে সেগুলো বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয়া হয়েছে। আর এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন বেথনাল গ্রীণ এন্ড বো আসনের এমপি এবং ট্রেজারি সিলেক্ট কমিটির মেম্বার রুশানারা আলী। তবে একই সাথে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এব্যাপারে সবার জন্য সমান অধিকার প্রতিষ্ঠায় অনেক কাজ বাকী রয়েছে।
উল্লেখ্য যে, গত নভেম্বর মাসে অনুষ্ঠিত ট্রেজারি সিলেক্ট কমিটির বৈঠকে রুশানারা আলী এটিএম ক্যাশ মেশিনে নিজ ব্যাংক একাউন্ট থেকে অর্থ তুলতে চার্জের বিষয়টি নিয়ে কথা বলেন। এই বৈঠকে ইউকে ক্যাশ মেশিনের চীফ রেগুলেটরকে জেরা করা হয়। বৈঠকে নিজস্ব অনুসন্ধানের ভিত্তিতে রুশানারা জানিয়েছিলেন যে, ঐতিহ্যগতভাবে সমৃদ্ধশালী এলাকা এবং অপেক্ষাকৃত বঞ্চিত এলাকার ক্যাশ মেশিনের চার্জের মধ্যে পার্থক্য রয়েছে।  তিনি উদাহরণ দিয়ে বলেছিলেন, তার নির্বাচনী এলাকা বেথনাল গ্রীণ এন্ড বো-এর অধীন হোয়াইটচ্যাপেল এলাকার ক্যাশ মেশিনগুলো পশ্চিম লন্ডনের সৌায়ান স্কয়ার এলাকার ক্যাশ মেশিনের চেয়ে আড়াইগুণ বেশী চার্জ করে।
লিংক ওয়েবসাইটের উদ্বৃতি দিয়ে তিনি জানিয়েছিলেন যে, সৌায়ান স্কয়ারের নিকটবর্তী ৫০টি ক্যাশ মেশিনের মধ্যে মাত্র ১৪% মেশিনে নিজ ব্যাংক একাউন্ট থেকে নগদ অর্থ তুলতে চার্জ করে। বিপরীতে  হোয়াইটচ্যাপলে এর অনুপাত ৩৪%। এখানকার প্রতি তিনটি ক্যাশ মেশিনের মধ্যে একটিতে ২ পাউন্ড চার্জ করা হয়। এছাড়া গ্রামীণ এলাকায় এই চিত্র আরো করুণ।
উল্লেখ্য, যে সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান তাদের ক্যাশ মেশিনের চার্জ প্রত্যাহার করবে স্থানীয় কাউন্সিল তাদের বিজনেস রেইটে ডিসকাউন্ট দেয়ার ব্যাপারে উতসাহী হবে বলে আশা করা হচ্ছে।
রুশানারা আলী ৫ পাউন্ড চার্জ করা ক্যাশ মেশিনগুলো বন্ধের প্রতিক্রিয়ায় বলেন, ক্যাশ মেশিন থেকে নিজস্ব অর্থ উত্তোলনকারী জনগণের পক্ষে এটি একটি সঠিক উদ্যোগ। ব্রিটেনের সকল এলাকার জনগণ যেন এক্ষেত্রে সমান সুযোগ পায় তা নিশ্চিত করতে হবে। বেথনালগ্রীণ এন্ড বো এলাকার বাসিন্দারা অন্য এলাকার চেয়ে বেশী চার্জ দেবে –  একে কোনভাবেই মেনে নেয়া যায় না। এটা মৌলিক সুবিচারের বিষয়। এমপি আরও বলেন, ট্রেজারী সিলেক্ট কমিটির মেম্বার হিসাবে পোস্ট কোড বা কমিউনিটি নির্বিশেষে এক্ষেত্রে সবাই যাতে সমান অধিকার ভোগ করতে পারেন এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চাপ দিয়ে যাবো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button