২৫ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশ

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে চূড়ান্ত আন্দোলনের অংশ হিসেবে আগামী ২৫ অক্টোবর ঢাকায় বড় ধরনের সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে প্রধান বিরোধী দল বিএনপি। ঢাকা মহানগর বিএনপির আহবায়ক সাদেক হোসেন খোকা মহাসমাবেশ অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, সোহরাওয়ার্দী উদ্যান, নয়াপল্টন ও পল্টন ময়দানে সমাবেশের অনুমতি চেয়ে প্রশাসনের কাছে চিঠি দেওয়া হবে। ২৪ অক্টোবরের পর আগামী নির্বাচন নিয়ে রাজপথ সহিংস হয়ে উঠার আশঙ্কার মধ্যেই এই কর্মসূচি দেওয়া হচ্ছে।
জানা গেছে, ঈদের পর আগামী ২২ অক্টোবর বরিশালে ১৮দলীয় জোটের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। বরিশালের বেলস পার্ক ময়দানে মহাসমাবেশ থেকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সরকারের প্রতি আল্টিমেটাম ঘোষণা করবেন। ২৪ ঘন্টা সময় দিয়ে এই আল্টিমেটাম ঘোষণা করা হবে। এ সময়ের মধ্যে বিরোধীদলের দাবি সরকার না মানলে  ২৫ অক্টোবর থেকে লাগাতার অসহযোগ কর্মসূচী ঘোষণা করার কথা রয়েছে। ১৮ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়া ইতোমধ্যে দেশের ৫টি বিভাগে মহাসমাবেশ করেছেন। এখন শুধু চট্টগ্রামও বরিশাল বিভাগের মহাসমাবেশ রয়েছে। এসব মহাসমাবেশে তিনি সরকারকে দাবি মেনে নেয়ার আহবান জানিয়েছেন। বিএনপির একটি সূত্র জানায়, ২৫ অক্টোবরের মহাসমাবেশটি নানা কারনেই গুরুত্বপূর্ণ। এই মহাসমাবেশে সারাদেশ থেকে বিএনপিসহ ১৮ দলের নেতাকর্মীরা যোগদান করবেন। স্মরনকালের এই সমাবেশ থেকেই বিএনপি সরকারকে তত্বাবধায়ক ইস্যু মেনে নেয়ার জন্য কঠোর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।
এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগও ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করেছে।বৃহস্পতিবার মহানগর আওয়ামী লীগের সভায় সমাবেশ কর্মসূচি চূড়ান্ত করা হয়। সরকারের মেয়াদ শেষে বিরোধীদলের শোডাউনকে পাল্টা চ্যালেঞ্জ হিসেবে নিয়েই সরকার এই সমাবেশ করতে যাচ্ছে। ফলে সরকারও বিরোধীদলের সমাবেশ নিয়ে জনমনে কৌতুহলের পাশাপাশি আতঙ্কও বিরাজ করছে। কারণ আগামী সংসদ নির্বাচন কোন পদ্ধতিতে হবে এ বিষয়টি এখনও স্পষ্ট না হওয়ায় সাধারণ মানুষ এখনও নির্বাচন নিয়ে সংশয়ে আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button