পশ্চিম তীরে ইসরাইলী সৈন্যদের চিরুনি অভিযান

Israelইসরাইলী দখলদার বাহিনী গত শনিবার অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরে চিরুনি অভিযান চালিয়ে বেশকিছু ফিলিস্তিনী নাগরিককে গ্রেফতার করেছে। গত বৃহস্পতিবার নিখোঁজ হওয়া তিন ইসরাইলীকে উদ্ধারের নামে গত শুক্রবার থেকে তারা ব্যাপকভাবে তল্লাশি অভিযান চালাচ্ছে।
ইসরাইলী সেনাবাহিনীর এক মহিলা মুখপাত্র গত শনিবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, তাদের নিখোঁজ তিন ইসরাইলীর খোঁজে নিয়মিত বাহিনী এবং গোয়েন্দা বিভাগ উভয় বাহিনী অভিযান অব্যাহত রাখবে।
সত্যিকারার্থে তারা কি অপহৃত হয়েছেন, নাকি এর পেছনে অন্য কোনো কারণ রয়েছে সে ব্যাপারে তিনি কোনো কথা বলতে রাজি হননি।
তিনি বলেন, আমাদের তিনজন যুবক নিখোঁজ হয়েছেনÑ এটাই মূল কথা। ঐ মুখপাত্র আরো জানান, গত বৃহস্পতিবার রাতে নিখোঁজ হওয়া তিন ইসরাইলী যুবককে উদ্ধারে তল্লাশি অভিযান ব্যাপকভাবে বৃদ্ধি করা হয়েছে। তারা সবাই একটি ইহুদী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র। তাদের উদ্ধারে হেবরন এবং বেথেলহেমে অীভযান অব্যাহত থাকবে।
সেনাবাহিনীর রেডিও জানায়, গত বৃহস্পাতিবার রাতে একটি বাস স্ট্যান্ডের কাছ থেকে যে তিনজন ইহুদী যুবক নিখোঁজ হয় তারা সবাই একটি ইহুদী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র। গত শুক্রবার ইসরাইলী দখলদার বাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতি আসার পর বিষয়টি পরিষ্কার হয়।
সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ইসরাইলী সেনাবাহিনী (আইডিএফ) স্বীকার করেছে, তাদের তিনজন এখনো নিখোঁজ রয়েছে। কেউ কেউ বলেছেন, গত শুক্রবার রাতে পশ্চিম তীরের গুশ এটজিন এলাকায় তাদের দেখা গেছে।
কিন্তু সেনাবাহিনীর পক্ষ থেকে এ ব্যাপারে আর কিছু জানানো হয়নি। একজন সেনা মুখপাত্র বলেন, এ ব্যাপারে আমরা এখনো বিস্তারিত কিছু বলতে চাই না, কারণ এটি তদন্ত কাজকে বাধাগ্রস্ত করতে পারে। তিনি আরো বলেন, তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে।
সম্ভাব্য ঐ অপহরণের দায় এখনো কেউ স্বীকার করনি। তবে ইসরাইলী গণমাধ্যমগুলো এজন্য লিফিস্তিনীদের সন্দেহ করছে। একই ধরনের অভিযোগ করেছেন ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতা নিয়াহু। তার অফিস থেকে জানানো হয় এ ঘটনার জন্য ফিলিস্তিনী নেতৃত্ব দায়ী।
অপরদিকে ইসরাইলী প্রধানমন্ত্রীর মন্তব্যকে পাগলের প্রলাপ হিসেবে আখ্যায়িত করেছেন ফিলিস্তিনের নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তা। তিনি দৃঢ়তার সাথে বলেন, গুশ এটজিয়নে ফিলিস্তিন সরকারের কোনো কর্তৃপক্ষ নেই। এই এলাকাটি ইসরাইলী কর্তৃপক্ষের অধীনস্ত একটি সেটেলমেন্ট ব্লক।
তিনি আরো বলেন, ঐ এলাকায় যদি একটি ভূমিকম্পও হয় তাহলেও নেতা নিয়াহু তার জন্য ফিলিস্তিনী কর্তৃপক্ষকে দায়ী করে। এটা তাদের অভ্যাসে পরিণত হয়েছে।
ফিলিস্তিনের আরেক কর্মকর্তা জানান, তাদের নিরাপত্তা বিভাগ নিখোঁজ তিন ইসরাইলী যুবকের সন্ধানের ব্যাপারে ইসরাইলী কর্তৃপক্ষকে সহযোগিতা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button