সোমবার থেকে ফের টানা হরতাল দিচ্ছে বিরোধী জোট

Hortalআরেফিন শাকিল: নির্বাচনকালীন নির্দলীয় সরকার পুনর্বহাল ও দলের শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে আগামী সোমবার থেকে ফের ৬০ থেকে ৭২ ঘণ্টার হরতাল দিতে যাচ্ছে বিএনপির নেতৃত্বাধীন বিরোধী জোট ১৮ দল। নেতাদের গ্রেপ্তার করা হলে হরতালের সময়সীমা বাড়তে পারে।
বুধবার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বেগম জিয়ার এক অনানুষ্ঠানিক বৈঠকে এ বিষয়ে  নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে আরটিএনএনকে নিশ্চিত করেছেন স্থায়ী কমিটির প্রবীণ এক সদস্য।
বৈঠক সূত্রে জানা গেছে, আগামী রবিবার থেকেই আবারো টানা হরতাল দেয়ার পরিকল্পনা ছিল ১৮  দলের। কিন্তু মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বেগম জিয়ার রবিবার সাক্ষাৎ করার শিডিউল থাকায় রবিবারের পরিবর্তে সোমবার থেকে বুধবার পর্যন্ত টানা ৬০ থেকে ৭২ ঘণ্টার হরতাল দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
১৮ দলের নেতাদের বৈঠকে টানা তিন দিনের হরতাল ৬০ নাকি ৭২ ঘণ্টা হবে তা চূড়ান্ত করা হবে। এবারও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব সংবাদ সম্মেলনের মাধ্যমে হরতাল কর্মসূচি ঘোষণা করবেন বলে জানা গেছে।
বুধবার গুলশানেই এক সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হরতালের আভাস দিয়েছেন। তিনি বলেছেন, শিগগিরই ১৮ দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে পরবর্তী কর্মসূচি নির্ধারণ ও ঘোষণা করা হবে।
নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ‘তফসিল ঘোষণার আগ পর্যন্ত প্রতি সপ্তাহে হরতালের কর্মসূচি থাকবে। তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে অবরোধ কর্মসূচি দেয়া হবে। এরপরেও সরকার একতরফা নির্বাচন করতে চাইলে শুরু হবে অসহযোগ আন্দোলন।’
নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে টানা হরতাল পালন করে আসছে বিরোধী জোট ১৮ দল। সর্বশেষ টানা ৭২ ঘণ্টা হরতালের পর বিএনপির পাঁচ শীর্ষ নেতাকে গ্রেপ্তারের পর তা বাড়িয়ে ৮৪ ঘণ্টা করা হয়।
ফের হরতাল কর্মসূচি ঘোষণা করা হলে ঢাকা মহানগর বিএনপি এবং যুবদল ও ছাত্রদলের বেশ কয়েকজন শীর্ষ নেতা গ্রেপ্তার হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে স্বেচ্ছাসেবক দলের শীর্ষ দুই নেতা আটক হয়েছেন। আর নতুন করে নেতাদের গ্রেপ্তার করা হলে এবার ঘোষিত হরতালের সময়সীমা তাৎক্ষণিক বাড়িয়ে দেয়া হতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button