তেল সন্ধানে রিয়াদ-আবুধাবী সফরে গেলেন বরিস জনসন

ইউক্রেনে অভিযানের পর রাশিয়া থেকে তেল আমাদনির উপরে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। সে কারণে বিকল্প তেল অনুসন্ধানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন আজ বুধবার সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়েছেন। বিশ্বব্যাপী তেলের বাজার নিয়ন্ত্রনে সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রাশিয়ার তেলের উপর নির্ভরশীলতা থেকে পশ্চিমকে মুক্ত করার চেষ্টার অংশ হিসেবে অলোচনার জন্য জনসন বুধবার আবুধাবিতে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ এবং রিয়াদে মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন।
এবার সউদী আরবে বরিস জনসনের সফরটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ, মস্কোর সঙ্গে উত্তেজনার কারণে তেল সরবরাহ নিয়ে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলাপ করবেন বরিস। এর আগে পশ্চিমাদেরকে রাশিয়ার ওপর জ্বালানির নির্ভরতা শেষ করতে জোর আহ্বান জানান তিনি।
ডেইলি টেলিগ্রাফে প্রধানমন্ত্রী বরিসন লিখেন, ‘আমরা এভাবে চলতে পারি না। বিশ্ব প্রতিনিয়ত ব্ল্যাকমেইলের অধীন হতে পারে না। যতদিন পশ্চিমারা অর্থনৈতিকভাবে পুতিনের ওপর নির্ভরশীল থাকবে, তিনি ততক্ষণ সেই জায়াগটা যথাযথ কাজে লাগানোর চেষ্টা চালাবেন’।
জনসন আরও বলেন, ২০১৪ সালে রাশিয়াকে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে অধিগ্রহণের অনুমতি দিয়ে ভয়াবহ ভুল করেছেন পশ্চিমা নেতারা। তবে এবার ইউক্রেনে হামলার জেরে পুতিনকে চাপে ফেলতে পশ্চিমা বিশ্ব একজোট হয়ে নিষেধাজ্ঞা আরোপ করছে। পাল্টা ব্যবস্থা হিসেবে পুতিনও বাইডেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button