৪৫ সদস্যের মন্ত্রিসভায় মুসলমান মাত্র একজন

Nazmaভারতের হিন্দু মৌলবাদী দল বিজেপির নেতা নরেন্দ্র মোদি ৪৫ সদস্যের মন্ত্রিসভা নিয়ে যাত্রা শুরু করলেও এতে স্থান পেয়েছেন মাত্র ১ জন মুসলমান। কথিত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ভারতে মুসলমানের সংখ্যা মোট জনসংখ্যার অন্তত ১৫ শতাংশ। সে হিসেবে আনুপাতিক হার ধরলেও মুসলমানদের মধ্যে থেকে ৭ জনকে মন্ত্রী করার কথা।
মোদির মন্ত্রিসভায় একমাত্র মুসলমান হলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা মাওলানা আবদুল কালাম আজাদের নাতনী (ভাতিজা কন্যা) নাজমা হেফতুল্লাহ। তিনি পেয়েছেন সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।
নাজমা এক সময় কংগ্রেসের প্রথম সারির নেত্রী ছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রী ও বিজেপি নেতা অটল বিহারি বাজপেয়ির সাথে সুসম্পর্কের কারণে ২০০৪ সালে দলের শীর্ষ নেতাদের সাথে তার সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয়। এরপর তিনি বিজেপিতে যোগদান করেন।
১৯৮৬ থেকে ২০১২ সালের মধ্যে তিনি ৫ বার ভারতের উচ্চকক্ষের সদস্য নির্বাচিত হন। রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।
বিজেপিতেও তিনি দ্রুত শীর্ষপদে আসীন হন। ২০০৭ সালে ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে কংগ্রেসের হামিদ আনসারীর বিরুদ্ধে তাকে প্রার্থী করেছিল বিজেপি, কিন্তু তিনি হেরে যান।
গড়কাড়ির সময় তিনি বিজেপির ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিল। তবে দলটির বর্তমান সভাপতি রাজনাথ সিংহের সময় তাকে কোণঠাসা করে রাখা হয়।
নাজমা বিবাহিতা এবং তিন কন্যা সন্তানের জননী।  তিনি মন্ত্রিসভার বয়ঃজ্যেষ্ঠ সদস্য, বয়স ৭৪ বছর।
প্রাণিবিদ্যায় ডক্টরেট ডিগ্রিধারী নাজমা বলিউড তারকা আমির খানেরও আত্মীয়। মওলানা আজাদের দল কংগ্রেসের মধ্য দিয়েই নাজমার রাজনীতিতে আগমন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button