ইসলামিক স্টেটের বিরুদ্ধে ওবামার ‘নির্মম’ যুদ্ধ ঘোষণা

Obamaইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ‘নির্মম’ যুদ্ধ করার কথা ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল বুধবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এই ঘোষণা দেন। ভাষণে ওবামা বিদেশের মাটিতে যুক্তরাষ্ট্রের নতুন যুদ্ধ শুরু করার পরিকল্পনা ও কৌশলের কথা তুলে ধরেন।
ওবামা বলেছেন, তার সরকার আইএসকে নির্মূলে সিরিয়ায় বিমান হামলা চালাবে। একই সঙ্গে ইরাকেও সেনা অভিযান জোরদার করার কথা বলেছেন।
তিনি বলেন, ‘সিরিয়া ও ইরাকে আইএসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমি কোনো দ্বিধা করব না।’ ভাষণে চার দফা কৌশল পরিকল্পনার মধ্যে শিয়া পন্থী ইরাকি সেনাবাহিনীকে সরাসরি সামরিক সহায়তা করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ইসলামিক স্টেটকে একটি ‘সন্ত্রাসী’ সংগঠন আখ্যা দিয়ে ওবামা বলেন, এই সংগঠনকে পরাস্ত করার জন্য একটি জোট গঠন করা হবে। এই কর্মকৌশল কার্যকর করতে একটি জোট গঠনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যে রয়েছেন।
যুক্তরাষ্ট্র সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটকে প্রতিহত করতে একটি দীর্ঘমেয়াদি সন্ত্রাস বিরোধী কার্যক্রম নিয়ে এগুচ্ছে বলে ওবামার বক্তৃতায় মনে হয়েছে। ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা ইতোমধ্যেই দখল করে নিয়েছে ইসলামিক স্টেট। সিরিয়ার শহর রাকায় তারা সরকারি শাসন প্রতিষ্ঠা করেছে বলে জানা যাচ্ছে। সেখানকার প্রশাসন কার্যক্রম চালানোসহ নতুন কর্মকর্তাও নিয়োগ দিচ্ছে সংগঠনটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button