ইসরাইলকে বিপদে ফেলছেন নেতানিয়াহু : ব্রেজনস্কি

আমেরিকার সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেবিগনিউ ব্রেজনস্কি গাজায় ইসরাইলি হামলার জন্য প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তিরস্কার করে বলেছেন, এ হামলার ফলে ইসরাইল একঘরে হয়ে যাচ্ছে এবং তেলআবিবের দীর্ঘমেয়াদি ভবিষ্যৎ বিপদাপন্ন হচ্ছে। সম্প্রতি সিএনএন টিভির ফরিদ জাকারিয়াকে দেয়া এক সাাৎকারে তিনি এই মন্তব্য করেছেন। ব্রেজনস্কি বলেন, সাগর উপকূলে অবস্থিত গাজাকে বেসামরিকীকরণের যে ল্য নিয়ে নেতানিয়াহু সেখানে হামলা শুরু করেছেন তা সফল হবে না।
তিনি বলেছেন, ‘আমার মতে নেতানিয়াহু মারাত্মক ভুল করছেন। হামাস যখন কার্যত ফিলিস্তিনি নেতৃত্বের মধ্যে শরিক হওয়ায় ইসরাইলের সাথে সমস্যার শান্তিপূর্ণ সমাধানের বিষয়টিও মেনে নিয়েছিল পরোভাবে; তখন নেতানিয়াহু হামাসকে অপবাদ দেয়ার জন্য তিন ইসরাইলি কিশোর হত্যার দায় কোনো প্রমাণ ছাড়াই হামাসের ওপর চাপিয়ে দেন এবং এ বিষয়ে মিথ্যা প্রচারণা চালিয়ে ইসরাইলি জনমতকে ুব্ধ করে তোলার চেষ্টা চালান যাতে গাজায় ইসরাইলি হামলাকে বৈধতা দেয়া যায়।
এভাবে নেতানিয়াহু ইসরাইলকে একঘরে করছেন এবং দেশটির ভবিষ্যৎকেও বিপদাপন্ন করছেন। আমাদের (মার্কিন সরকারের) উচিত ইসরাইলকে এটা স্পষ্টভাবে বলা যে আমরা এ নীতি প্রত্যাখ্যান করছি। নেতানিয়াহুর এ নীতির ফলে আমরা ও বাদবাকি বিশ্ব সমাজ জাতিসঙ্ঘের মাধ্যমে ফিলিস্তিনি জাতির আশা-আকাক্সাকে বৈধতা দেয়ার কিছু পদপে নিতে বাধ্য হতে পারি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button