দক্ষতা উন্নয়নে ৩৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট প্রতিষ্ঠানের সাড়ে ১২ লাখ তরুণ কর্মচারীর দতা উন্নয়নে ৩৫ কোটি ডলার ঋণ দেবে। ম্যানিলাভিত্তিক সংস্থাটি গত মঙ্গলবার এই ঘোষণা দেয়। বাংলাদেশের এডিবি অফিস থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দতা উন্নয়ন প্রশিণে অগ্রাধিকার পাবে ১৫টি খাত, যার মধ্যে রয়েছে গার্মেন্ট ও টেক্সটাইল, চামড়া, নির্মাণ, হালকা শিল্প, তথ্যপ্রযুক্তি ও জাহাজ নির্মাণ।
এডিবি জানায়, এই তহবিলের কিছু অংশ যাবে বাংলাদেশ সরকারের এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের দতা উন্নয়নে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১.৭ বিলিয়ন ডলার। প্রকল্পটির জন্য সাত বছর মেয়াদি আর্থিক সুবিধা তিন ভাগে দেয়া হবে। আশা করা হচ্ছে, সামনের সপ্তাহে প্রথম ১০ কোটি ডলারের জন্য চুক্তি স্বার হবে। দ্বিতীয়টি ২০১৫ সালের মাঝামাঝি ও তৃতীয়টি ২০১৮ সালের মাঝামাঝি স্বারিত হবে। এই প্রকল্পে বাংলাদেশ সরকার অর্থায়ন করবে ২০ কোটি ডলার। অন্যান্য উন্নয়ন সহযোগী দেবে ৪০ কোটি ডলার, প্রাইভেট সেক্টর থেকে আসবে ৯ কোটি ডলার ও সুইজারল্যান্ড দেবে তিন কোটি ডলার।
এডিবি জানায়, বাংলাদেশের দুই-তৃতীয়াংশ জনশক্তির রয়েছে যৎসামান্য শিা। তাদের মাত্র চার শতাংশের রয়েছে কোনো ধরনের প্রশিণ। প্রশিক্ষণ দেয়ার পর ৪০ থেকে ৭০ শতাংশকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button